মোটর বাইকের প্রকম্পিত শব্দে দূষিত মৌলভীবাজার শহর

394
gb

সাইফুল্লাহ হাসান,মৌলভীবাজার::
মোটর বাইকের প্রকম্পিত শব্দের ফলে দূষিত হচ্ছে মৌলভীবাজার শহর। আর শহর জুড়ে এ প্রকম্পিত শব্দ যেনো থামছেইনা। প্রশাসনের উদাসীনতায় বাড়ছে এসব ভুগান্তি। আর এর প্রভাব পড়ছে শিশু, বৃদ্ধসহ শিক্ষার্থীদের উপর।
মৌলভীবাজার শহরঘুরে দেখা যায়,শহরে রয়েছে বিভিন্ন রকমের হিসাবহীন মটর বাইক।এর মধ্যে অধিকাংশ মটর বাইকই বিকট আওয়াজ করে ঘুরে বেড়াচ্ছে। আর এই বিকট আওয়াজ মটর বাইকের কোন যান্ত্রিক সমস্যা নয়। এ সমস্যা চালকরা তৈরী করে। চালকরা সার্ভিসিং সেন্টারে গিয়ে মটর বাইকে এ রকম বিকট আওয়াজ করে আনছে।
শহরের প্রধান প্রধান সড়কেই চলছে এসব বাইক। আর শহরের এসব সড়কেই রয়েছে মৌলভীবাজারের গুরুত্বপূর্ণ স্কুল, কলেজগুলোর মধ্যে মৌলভীবাজার সরকারী কলেজ, মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয়, কাশীনাথ আলাউদ্দীন হাই স্কুল এন্ড কলেজ, দি ফ্লাওয়ার্স কেজি এন্ড হাই স্কুল, আলী আমজাদ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, হাফিজা খাতুন বালিকা উচ্চ বিদ্যালয়,এডুকেয়ার ইন্টারন্যাশনাল স্কুল ও শাহিন স্কুল। আর শিক্ষার্থীরা প্রতিষ্ঠানে ক্লাসে আসলে মটর বাইকের প্রকম্পিত শব্দে মনোযোগ কেড়ে নিচ্ছে তাদের। যার ফলে ক্লাসে অমনযোগী হয়ে ক্লাস করতে হচ্ছে শহরের এসব গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের।
মৌলভীবাজার সরকারি কলেজের শিক্ষার্থী সায়েম আহমদ বলেন, মটর বাইকের বিকট আওয়াজের কারনে ক্লাসে মনোযোগ দেয়া যায় না।
এক প্রশ্নের জবাবে মৌলভীবাজার মডেল থানার অফিসার ইনচার্জ সুহেল আহম্মদ বলেন,এ রকম মটর বাইক যারা চালাচ্ছে তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত রয়েছে।