ফেসবুকের তথ্যের অপব্যবহারে জাকারবার্গের ভুল স্বীকার

491
gb

জিবিনিউজ ডেস্ক:: সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুক ব্যবহারকারীদেরকে না জানিয়েই লাখ লাখ গ্রাহকের তথ্য নিজেদের বাণিজ্যিক প্রয়োজনে ব্যবহার করার ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

প্রায় পাঁচ কোটি গ্রাহকের তথ্য বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহারের করা হয়েছে এমন অভিযোগ উঠার পর ব্রিটিশ সংসদে তলব করার একদিনের মাথায় জাকারবার্গ এক বিবৃতিতে এই অভিযোগ করেন।

জাকারবার্গ গ্রাহকদের উদ্দেশে বলেন, ‘আপনার তথ্যের নিরাপত্তা দেওয়া আমাদের দায়িত্ব। কিন্তু সেটি দিতে ব্যর্থ হলে আমাদের সেবা দেওয়ার কোনো অধিকার থাকবে না।’

‘আমি ফেসবুক শুরু করেছি এবং দিনশেষে এই প্ল্যাটফর্মে যাই ঘটুক না কেন এর দায়-দায়িত্বও আমার’, যোগ করেন ফেসবুকের প্রতিষ্ঠাতা।

ফেসবুকের রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ এনালিটিকা মার্কিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ডিজিটাল প্রচার চালানোর সুবিধার জন্য গ্রাহকদের তথ্য ফেসবুক থেকে কৌশলে হাতিয়ে নেয়- এই অভিযোগ প্রকাশিত হওয়ার পর পরই তুমুল আলোড়ন শুরু হয়। এর জের ধরে গত মঙ্গলবার ক্যামব্রিজ এনালিটিকার প্রধান নির্বাহীকে চাকরি থেকে বরখাস্ত করা হয়।

ফেসবুকের প্রতিষ্ঠাতা এ বিষয়ে তাঁদের ভুল হয়েছিল স্বীকার করেছেন এবং গ্রাহকদের তথ্য তৃতীয় পক্ষের হাতে চলে যাওয়ার এই ঘটনাটিকে ‘গ্রাহকদের সঙ্গে বিশ্বাসভঙ্গ’ করার শামিল বলে মন্তব্য করেছেন ।

বিভিন্ন অ্যাপ ভবিষ্যতে যাতে ফেসবুককে ব্যবহার করে গ্রাহকদের তথ্য সহজে হাতিয়ে নিতে না পারে সেজন্য সামনের দিনগুলোতে ফেসবুক কর্তৃপক্ষ আরো বেশ কিছু পরিবর্তন আনার অঙ্গীকারও করেছেন তিনি।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More