‘প্রধানমন্ত্রীর ভিশন ২০২১ ও ২০৪১ বাস্তবায়নে আমলাদের ভূমিকা গুরুত্বপূর্ণ’

435
gb

জিবিনিউজ24 ডেস্ক ||

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী সোমবার ভারতের হায়দারাবাদে “আডমিনিস্ট্র্যাটিভ স্টাফ কলেজ অফ ইন্ডিয়া” তে বাংলাদেশের ৩৫ জন ঊর্ধতন সরকারি কর্মকর্তাদের একটি প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধন করেন।

হায়দারাবাদের “অ্যাডমিনিস্ট্র্যাটিভ স্টাফ কলেজ অফ ইন্ডিয়া” ভারতের স্বনামধন্য প্রতিষ্ঠান, যেখানে ভারত সরকার তাদের প্রশাসনের বিভিন্ন পর্যায়ের সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণের ব্যবস্থা করে থাকে। ২০১৬ সাল থেকে “কার্যকর জন প্রশাসন ও সুশাসনের জন্যে সক্ষমতা উন্নয়ন” শীর্ষক দু সপ্তাহ ব্যাপী এ প্রশিক্ষণে বাংলাদেশের ঊর্ধতন জন প্রশাসন কর্মকর্তারাও এখানে নিয়মিত প্রশিক্ষণ গ্রহণ করছেন।

এবারের এই প্রশিক্ষণ কর্মসূচি উদ্বোধনকালে হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ভিশন-২০২১’ এবং ‘ভিশন ২০৪১’ বাস্তবায়নে সরকারি কর্মকর্তাদের ভূমিকার কথা উল্লেখ করে তাদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করেন। তিনি বলেন, প্রতিনিয়ত পরিবর্তনশীল বিশ্বে নতুন নতুন চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারি কর্মকর্তাদের নিজেদের সবসময় প্রস্তুত এবং হালনাগাদ করতে হবে।

এ সময় হাই কমিশনার মোয়াজ্জেম আলী বাংলাদেশ-ভারত সম্পর্কের উপর আলোকপাত করতে গিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদি দু দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে গেছেন।

হায়দারাবাদে অবস্থান কালে হাই কমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী তেলেঙ্গানার গভর্ণর, হায়দারাবাদ বিশ্ব বিদ্যালয়ের উপাচার্য এবং ডেকান ক্রনিকাল এর সম্পাদকের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন এবং সরকারের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম তুলে ধরেন এবং দু দেশের সম্পর্ককে আরো এগিয়ে নিতে সহযোগিতার নতুন নতুন ক্ষেত্র নিয়ে আলোচনা করেন।