শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী আজ

8
gb

জিবিনিউজ 24 ডেস্ক //

মাত্র ২৩ বছর বয়সে দেশের প্রথম আধুনিক ক্লাবের জন্ম দিয়েছিলেন শেখ কামাল। তার হাতে ১৯৭২ সালে গড়া আবাহনী লিমিটেড এখন পর্যন্ত দেশে ও দেশের বাইরে কম সুনাম অর্জন করেনি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় ছেলে শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী আজ ৫ আগস্ট।

১৯৪৯ সালের ৫ই আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন শেখ কামাল। ১৯৭৫ সালের ১৫ই আগস্টের কালো রাতে মাত্র ২৬ বছর বয়সে বাবা-মা ভাইসহ পরিবারের অন্য সদস্যদের সঙ্গে তাকে নির্মমভাবে হত্যা করে পাপিষ্ঠ ঘাতকেরা। নানা আয়োজনে আজ শেখ কামালের জন্মদিন উদযাপন করতে যাচ্ছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং তার প্রতিষ্ঠিত ক্লাব ঢাকা আবাহনী।

 

দিনের শুরুতে সকাল ৯টায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে মাননীয় যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন, সকাল সাড়ে ৯টায় ধানমণ্ডিস্থ আবাহনী ক্লাব মাঠে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে এবং সকাল ১০টায় বনানী কবরস্থানে শহীদ শেখ কামালের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করবেন।

বেলা ১১টায় জাতীয় ক্রীড়া পরিষদ অডিটোরিয়ামে শেখ কামালের কর্মবহুল বর্ণাঢ্য জীবনের ওপর ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। উক্ত আলোচনা সভা ও দোয়া মাহফিলে ভার্চুয়াল প্লাটফরমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আলোচনা অনুষ্ঠানে শহীদ শেখ কামালকে নিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে নির্মিত তথ্যচিত্র প্রদর্শন করা হবে এবং ‘শহীদ শেখ কামাল- আলোমুখী এক প্রাণ’ শীর্ষক স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে। একই ভেন্যুতে দুপুর ১২টায় শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে অসহায় ও করোনায় ক্ষতিগ্রস্ত ক্রীড়াবিদ ও ক্রীড়া সংগঠকদের আর্থিক অনুদান দেয়া হবে। বিকাল ৩টায় যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক সারা দেশে এক লাখ চারাগাছ বিতরণ কর্মসূচির উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। সকল কর্মসূচিতে মন্ত্রণালয়ের সচিব মো. আকতার হোসেনসহ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

এদিকে অতীতের ধারাবাহিকতায় এবারো আবাহনী শেখ কামালের জন্মদিন যথাযথ মর্যাদায় পালন করবে। তবে বর্তমান করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে হবে এই আয়োজন।

আবাহনী লিমিটেডের ভারপ্রাপ্ত ডিরেক্টর ইনচার্জ কাজী নাবিল আহমেদ স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ ক্লাব প্রাঙ্গণে সকাল থেকে দিনব্যাপী নানা কর্মসূচিতে শেখ কামালের জন্মদিন পালন করা হবে। মঙ্গলবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে ক্লাব ভবনে স্থাপিত শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে পরিচালক, কর্মকর্তা ও খেলোয়াড়েরা মাল্যদান করবেন।

তারপর তার রুহের মাগফেরাত কামনা করে হবে বিশেষ মোনাজাত। এ ছাড়া দিনব্যাপী কোরআন তেলাওয়াত হয়ে বিকাল ৫টায় শহীদের বর্ণাঢ্য কর্মবহুল জীবনের ওপর ভার্চ্যুয়াল আলোচনা ও স্মৃতিচারণ করা হবে। বাদ আসর হবে দোয়া মাহফিল।