যুক্তরাজ্যে শুরু হচ্ছে ৯০ মিনিটে করোনা পরীক্ষা

23
gb

জিবিনিউজ 24 ডেস্ক //

আগামী সপ্তাহ থেকে যুক্তরাজ্যে নভেল করোনাভাইরাস এবং অন্যান্য ফ্লু শনাক্তে নতুন ধরনের এক পরীক্ষা ব্যবস্থা চালু হতে যাচ্ছে। নতুন এই পরীক্ষায় মাত্র ৯০ মিনিটের মধ্যে করোনাভাইরাস এবং ফ্লু শনাক্ত করা যাবে। প্রথমদিকে এই পরীক্ষা শুধুমাত্র কেয়ার হোম এবং ল্যাবরেটরিতে করা হবে। সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দেশটির সরকার বলছে, ‘অন স্পট’ সোয়াব এবং ডিএনএ পরীক্ষা কোভিড-১৯ এবং অন্যান্য মৌসুমি ফ্লুর মধ্যে পার্থক্য করতে সহায়তা করবে। নতুন এই পরীক্ষা আগামী শীতে ‘অত্যন্ত উপকারী’ হবে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক।

বর্তমানে ব্রিটেনে করোনা পরীক্ষার তিন-চতুর্থাংশ রিপোর্ট আসে ২৪ ঘণ্টার মধ্যে এবং এক চতুর্থাংশ পরীক্ষার ফল আসতে দু’দিনের বেশি সময় লাগে। কিট সঙ্কটের কারণে দেশটিতে করোনা পরীক্ষার জন্য দৈনিক যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল; তা গত মাসে পূরণ হয়নি। এরপরই নতুন এই র‌্যাপিড টেস্টের ঘোষণা দিয়েছে ব্রিটেনের সরকার।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, ল্যাম্পোর নামের নতুন র‌্যাপিড সোয়াব টেস্ট কিটের মাধ্যমে আগামী সপ্তাহ থেকে পরীক্ষা কার্যক্রম শুরু হবে। আগামী সপ্তাহে প্রায় ৫ লাখ কিট চলে আসবে। এর মাধ্যমে কেয়ার হোম এবং ল্যাবরেটরিতে করোনা এবং অন্যান্য ফ্লু শনাক্ত করা যাবে মাত্র ৯০ মিনিটে। চলতি বছরের শেষের দিকে আরও লাখ লাখ কিট সরকারের হাতে চলে আসবে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তি হয়। এরপর এই ভাইরাসটি ইতোমধ্যে বিশ্বের দুই শতাধিক দেশে ছড়িয়ে পড়েছে। দুই মাস আগেও চীনের বাইরে বিশ্বের যে কয়েকটি দেশে করোনার প্রকোপ ভয়াবহ আকার ধারণ করেছিল; যুক্তরাজ্য সেসব দেশের মধ্যে অন্যতম।

এই দেশটিতে এখন পর্যন্ত ৩ লাখ ১৩ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ৪৬ হাজারের বেশি। তবে বর্তমানে দেশটিতে করোনায় সংক্রমণ এবং মৃত্যু কিছুটা কমে এসেছে। বিশ্বজুড়ে প্রাণঘাতী এই ভাইরাসে মারা গেছেন ৬ লাখ ৯৩ হাজারের বেশি মানুষ এবং সংক্রমিত হয়েছেন ১ কোটি ৮২ লাখ ৫৪ হাজারের বেশি।