সিলেট বিজয় দিবসে উৎসবমুখর মৌলভীবাজার

385
gb

জিবিনিউজ24 ডেস্ক:বিজয় উৎসবের যে ঢেউ বাংলার মুক্তিকামী মানুষের হৃদয়ে দোলা দিয়েছিল তারই আবেগে জাতির শ্রেষ্ঠ সন্তান বীর শহীদদের প্রতি আনুষ্ঠানিক শ্রদ্ধা জানাতে প্রস্তুত মৌলভীবাজার। ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসকে বরণ করতে বাঙালি তাদের ফুলেল শ্রদ্ধা ও অহংকারে পালন করবে বিজয়ের ৪৫ তম উৎসব।

মৌলভীবাজার শহরের পৌরসভা, পৌর পার্ক, জেলা পরিষদ, ডাক বাংলো, পাবলিক লাইব্রেরী, শিল্পকলা, সরকারি কলেজ, শিশু একাডেমী সহ সকল সরকারী, অধাসরকারী, স্বয়ত্বশাসিত, এবং বেসরকারী ভবন ও স্থাপনা সমূহে করা হয়েছে আলোকসজ্জা। মৌলভীবাজার কেন্দ্রীয় শহীদ মিনারের পরিস্কারের কাজ প্রায় সম্পন্ন। শহীদ মিনার ও স্মৃতি সৌধকে সাজানো হয়েছে রং তুলির আল্পনায়। রং তুলির আল্পনায় বিজয়ের স্মারকচিহ্ন ফুটিয়ে তোলা কংক্রিট আর লাল সিরামিক ইটগুলো লাখো মুক্তিকামী বাঙালিকে বরণ করতে যেন অদৃশ্যভাবে জাগ্রত রয়েছে বিজয়ের এ মাসে। মৌলভীবাজার পৌর সভাকে সাজানো হয়েছে নতুন এক রুপে।

মহান বিজয় দিবস ২০১৬ যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষে জেলা প্রসাশন মৌলভীবাজার কতৃক দিনব্যাপি অনুষ্ঠানমালা আয়োজন করা হয়েছে। ৪৬ তম বিজয় দিবসের কর্মসূচি সমূহ হচ্ছে, সূর্যদয়ের সাথে সাথে সকাল ০৬.৪০মি: ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা। স্বাধীনতা যুদ্ধে শহীদদের স্মরনে মৌলভীবাজার কেন্দ্রীয় স্মৃতিসৌধ ও গণকবরে পুষ্পস্তবক অর্পন। সরকারী,অধাসরকারী, স্বয়ত্বশাসিত, এবং বেসরকারী ভবনে জাতীয় পতাকা উত্তোলন। সকাল ৮.৩০মি: মৌলভীবাজার স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন। বর্ণাঢ্য কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শনী অনুষ্ঠান ও পুরস্কার বিতরন। সকাল ১০.৩০মি: জেলা প্রসাশক সম্মেলন কক্ষে মুক্তিযুদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা অনুষ্ঠান। দুপুর ১২ টায় জেলা তথ্য অফিস কর্তৃক নির্ধারিত স্থানে সর্বসাধারনের জন্য মুক্তিযুদ্ধভিত্তিক চলচিত্র প্রদর্শন। বেলা ১.৩০মি: হাসপাতাল, জেলখানা, বৃদ্ধাশ্রম, এতিমখানা, শিশুসদন ও প্রতিবন্ধিদের মধ্যে উন্নতমানের খাবার পরিবেশন। বাদ জুমা মৌলভীবাজার কোর্ট জামে মসজিদে বিশেষ মিলাদ মাহফিলের আয়োজন। বেলা ২ ঘটিকায় আলী আমজদ বালিকা উচ্চ বিদ্যালয়ে মহিলাদের জন্য মিলাদ মাহফিল। বেলা ২ ঘটিকায় মৌলভীবাজার ষ্টেডিয়ামে স্কুল কলেজ ও ছাত্র ছাত্রীদের সমাবেশ, ক্রিড়ানুষ্ঠান ও কাবাডি প্রতিযোগিতা। বেলা ৩ ঘটিকায় মৌলভীবাজার ষ্টেডিয়ামে প্রীতি ফুটবল প্রতিযোগিতা। সন্ধা ৬ ঘটিকায় মৌলভীবাজার সরকারী উচ্চ বিদ্যালয় মিলনায়তনে আলোচনা ও সিম্প্রিজিয়াম ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এছাডা ১৭ ডিসেম্বর দুপুরে মৌলভীবাজার স্টেডিয়ামে ঘোড়াদৌড়ের আয়োজন করা হয়েছে।

বিজয় দিবসকে ঘিরে জেলার প্রতিটি উপজেলা, শহর , গ্রাম ও গঞ্জে উৎসবের আমেজ বিরাজ করছে। তবে শহরগুলোতে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে।