সঠিক উপায়ে না খেলে যে ৭টি খাবার মৃত্যু ডেকে আনতে পারে

444
gb

 জিবিনিউজ24 ডেস্ক:আপনি কি জানেন এমন কিছু খাবার আছে যেগুলো দেখতে নিরীহ মনে হলেও আপনি যদি সেগুলোকে সঠিক উপায়ে না খান তাহলে আপনার মৃত্যুও হতে পারে। কারণ সঠিক উপায়ে না খেলে সেসব খাবার হয়ে উঠতে পারে বিষাক্ত এবং আপনার দেহের জন্য মারাত্মক ক্ষতিকর।

প্রাকৃতিক থেকে অর্গ্যানিক নানা ধরনের খাদ্যই আছে এই তালিকায়। এই বিপজ্জনক খাবারগুলোর কয়েকটি হলো, মধু, লাল কিডনি বিন, রুবার্ব বা রেউচিনি পাতা এবং টমেটো। এমনকি নাটমেগ বা জায়ফল এর মতো দেখতে নিরীহ মশলাও মারাত্মক বিপজ্জনক হতে পারে। খুব বেশি জায়ফল খেলে ‘নাটমেগ সাইকোসিস’ বা  জায়ফল মনোরোগের মতো অবস্থার সৃষ্টি হতে পারে।

খাবারের স্বাদ বাড়াতে টমেটোর জুড়ি মেলা ভার। কিন্তু টমেটোতেও লুকিয়ে আছে বিপদ। টমেটোর পাতায় আছে গ্লাইকোঅ্যালকালয়েড নামের একটি বিষ। যা পাকস্থলিতে অস্বস্তি সৃষ্টি করে, তীব্র খিচুনি, উদ্বেগে আক্রান্ত করে। এমনকি বেশি খেলে মৃত্যুও হতে পারে।

লাল কিডনি বিন-এ আছে লেকটিন নামের টক্সিন বা বিষ। যা আপনার পাকস্থলির কোষগুলোকে মেরে ফেলে। খাওয়ার আগে এসবকে অন্তত ১০মিনিট সেদ্ধ করে নিন।

অপাস্তুরিত মধুতেও আছে পাইরোলিজিডিন অ্যালকালয়েডস নামের বিষ। যা থেকে দুর্বলতা, ঝিমুনি, বমি এবং মাথা ব্যথা হতে পারে। আসুন জেনে নেওয়া যান আমরা সচরাচর খাই এমন কোন ৭টি খাবার একটু অসাবধান হলেই আমাদের মৃত্যু ডেকে আনতে পারে।

১. রুবার্ব বা রেউচিনি পাতা
এতে আছে অক্সালিক এসিড নামের একটি রাসায়নিক যা থেকে কিডনিতে পাথর, বমিভাব, ডায়রিয়া এবং বমি হতে পারে।

২. নাটমেগ বা জায়ফল
খুব বেশি নাটমেগ বা জায়ফল খেলে হ্যালুসিনেশন, বমি, মাথা ব্যথা, উদ্বেগ বা নাটমেগ সাইকোসিস বা জায়ফল মনোরোগ নামের একটি পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

৩. চীনা বাদাম
অতিরিক্ত চীনা বাদাম খেলে তীব্র অ্যালার্জির ফলে শরীর উচ্চ মাত্রায় সংবেদনশীল হয়ে ওঠা, শ্বাসনালী বন্ধ হয়ে যাওয়া এবং জ্ঞান হারানোর মতো ঘটনা ঘটতে পারে। এবং যা থেকে মৃত্যুও হতে পারে।

৪. মধু
অপাস্তুরিত মধুতে থাকে পাইরোলিজিডিন অ্যালকালয়েড নামের একটি বিষ যা থেকে দুর্বলতা, ঝিমুনি, বমি এবং মাথাব্যথার মতো সমস্যা হতে পারে। এবং এমনকি মৃত্যুও হতে পারে।

৫. লাল কিডনি বিন
লাল কিডনি বিনে আছে লেকটিন নামের একটি টক্সিন বা বিষ যা আপনার পাকস্থলির কোষগুলোকে মেরে ফেলে। সুতরাং খাওয়ার আগে অন্তত ১০মিনিট সেগুলোকে সেদ্ধ করে নিন।

৬. আপেলের বীজ
আপেলের বীজে আছে অ্যামিগডালিন নামের একটি উপাদান যা থেকে সায়ানাইড বিষ তৈরি হয়। বেশি পরিমাণে আপেলের বীজ খেয়ে  ফেললে ঝিমুনি, বমি, উচ্চ রক্তচাপ, কিডনি বিকল হওয়া, কোমা এবং এমনকি মৃত্যুও হতে পারে।

৭. টমেটো
টমেটোর পাতায় গ্লাইকোঅ্যালকালয়েড নামের একটি বিষ আছে যা পাকস্থলিতে অস্বস্তি, তীব্র খিচুনি, উদ্বেগ সৃষ্টি করতে পারে। বেশি খেলে মৃত্যুও হতে পারে