যুক্তরাষ্ট্রে মৌসুমের প্রথম তুষারপাতে অচল জীবনযাত্রা

255

জিবিনিউজ24 ডেস্ক:

যুক্তরাষ্ট্রে শীত মৌসুম শুরু হতে এখন বাকি রয়েছে ১১ দিন। কিন্তু শীতের বার্তা বা শৈত্যপ্রবাহ শুরু হয়েছে গত এক মাস ধরে।

শনিবার সকাল থেকে শুরু হয়েছে চলতি মৌসুমের প্রথম তুষারপাত। নিউ ইয়র্ক ও পার্শ্ববর্তী বেশ কয়েকটি অঙ্গরাজ্যে তুষারপাতের ফলে ঘটছে সড়ক দুর্ঘটনা। একই সঙ্গে অচল হয়ে পড়েছে স্বাভাবিক জীবনযাত্রা।

বছরের প্রথম দিনের তুষারঝড়ের বার্তা পেয়ে আতঙ্কে ভুগছে নিউ ইয়র্কসহ পূর্ব উপকূলীয় শহরগুলোর বাসিন্দারা। কারণ প্রথম দিনের তুষারপাতে রাস্তায় গাড়ি চালাতে গেলেই নানা বিপত্তি ঘটে থাকে। দুর্ঘটনা এড়াতে অনেকেই কাজে না গিয়ে ঘরে বসেই সময় কাটাচ্ছেন। তুষারঝড় একবার শুরু হলে বাতাসের সঙ্গে তুষার মিশে কাঁপুনি ধরিয়ে দেয় মানুষের। স্থানীয় সময় শনিবার ভোর রাত থেকে নিউ ইয়র্ক, নিউ জার্সি, পেনসিলভানিয়া, ওয়াশিংটন ডিসি, মেরিল্যান্ড, বাল্টিমোর, ম্যাসাচুসেটস, কানেকটিকাট, রোড আইল্যান্ড, ভারমমন্ট, নিউ হ্যাম্পশয়ার ও মেইন অঙ্গরাজ্যের ওপর দিয়ে তীব্র তুষারঝড় বইছে বলে পূর্ব উপকূলীয় আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

পূর্ব উপকূলীয় শহরগুলোতে ইতিমধ্যে ৩-৫ ইঞ্চি পর্যন্ত তুষারপাত হয়েছে।

প্রথম এ ঝড়ের শঙ্কায় যুক্তরাষ্ট্রের শহরগুলোর ভেতর-বাইরে বিমানের হাজারো ফ্লাইট বাতিল করা হয়েছে। জীবনযাপনের জন্য প্রয়োজনীয় পণ্য কিনতে স্থানীয় সময় বৃহস্পতিবার মুদি দোকানগুলোতে দেখা গেছে উপচে পড়া ভিড়। ঝড়ের আতঙ্কে এরই মধ্যে কিছু শহরে সতর্কতা জারি করা হয়েছে। নিউ ইয়র্ক সিটিতে শনিবার সকালে তীব্র তুষারঝড়ে ফলে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রীর কেনাকাটার ধুম পড়েছে বিভিন্ন দোকানে।