করোনা আতঙ্ক থেকে নিরাপদ থাকতে যা করতে পারেন

171
gb
5

জিবিনিউজ 24 ডেস্ক //

করোনাভাইরাস বৈশ্বিক মহামারিতে পরিণত হয়েছে কিন্তু এ নিয়ে আতঙ্ক ছড়িয়ে বা নিজে আতঙ্কিত হয়ে কোনো লাভ নেই৷ বরং এই মুহূর্তে নিজেকে ফিট রাখা এবং সচেতন থাকাটাই বেশি জরুরি।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো জরুরি

শারীরিকভাবে যারা দুর্বল এবং যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদেরকে যে কোনো ধরনের ভাইরাস খুব সহজে আক্রমণ করতে পারে৷ তাই সকলেরই এখন নিয়মিত যথেষ্ট পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ খাবার, লেবু এবং বিভিন্ন ফল খাওয়া প্রয়োজন৷

আদা ও লেবু পানি

এক গ্লাস গরম পানিতে দুই টুকরো আদা এবং একটু লেবুর রস দিয়ে দিন। তারপর ধীরে ধীরে তা পান করুন৷ এভাবে দিনে কয়েক গ্লাস পানি পান করতে পারেন। তাছাড়া অন্যান্য সময়ের চেয়ে এখন বেশি পানি পান করা জরুরি।

জিঙ্ক

এখন জরুরি ভিটামিন ডি-৩ এবং জিঙ্ক যা, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখে। রাতে ১৫ মিলিগ্রাম জিঙ্ক ট্যাবলেট সেবন করতে পারেন। তাছাড়া বীজ জাতীয় খাবারে জিঙ্কের উপস্থিতি যথেষ্ট পরিমাণে রয়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে করোনা ভাইরাসকে দূরে রাখতে এই পরামর্শগুলো দিয়েছেন জার্মান চিকিৎসক ডা. আনে ফ্লেক।

নিরাপদ দূরত্ব বজায় রাখুন

জার্মানির রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান রবার্ট কখ ইনস্টিটিউটের প্রেসিডেন্ট ডা. লোথার এইচ ভিলার এক টিভি সাক্ষাৎকারে জনগণকে যে কোনো ধরনের জনসমাগম থেকে দূরে থাকার অনুরোধ করেছেন। যে কোনো মানুষের কাছ থেকে কমপক্ষে দুই মিটার দূরত্ব বজায় রাখা জরুরি।

জীবাণু থেকে সাবধান

এই মুহূর্তে ভালোভাবে হাত ধোয়া খুবই জরুরি, তবে তা শুধু নিজের বাড়ি, অফিস বা কাছাকাছি কোনো বাথরুম থাকলেই সম্ভব। তাই বাইরে থাকাকালীন সময়ে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করার পরামর্শ দিয়েছেন আরেক জার্মান ডাক্তার ডা. এরন্সট টাবোরি।

পয়সা বা কয়েন থেকে সাবধান!

হাজারো হাত ঘুরে পয়সা আমাদের হাতে আসে। আর সেকারণেই কয়েন বা ভাঙতি পয়সায় যে জীবাণু থাকে তা হয়তো অনেকেরই জানা। তাই কেনাকাটার সময় এদিকেও সচেতন থাকার পরামর্শ রয়েছে ডা. টাবোরি। -ডয়েচে ভেলে

 

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন