টোকিও অলিম্পিকের নতুন তারিখ ঘোষণা

145
gb
5

অবশেষে টোকিও অলিম্পিকের দিনক্ষণ নিয়ে চূড়ান্ত করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। এক বছর পিছিয়ে ২০২১ সালে হবে এই ক্রীড়া মহাযজ্ঞ।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে আলোচনা শেষে সোমবার নতুন তারিখ ঘোষণা করেন ২০২০ অলিম্পিক আয়োজক কমিটির প্রধান ইয়োশিরো মোরি।

প্রাথমিকভাবে বলা হয়েছিলে আগামী বছর জুলাইয়ে বসবে অলিম্পিক। এবার নতুন দিনও ঘোষণা করে দেয়া হলো। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) পক্ষ থেকে জানিয়ে দেয়া হলো, ২০২১ সালের ২৩ জুলাই শুরু হয়ে হবে অলিম্পিক চলবে ৮ আগস্ট পর্যন্ত।চলতি বছর ২৪ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত অলিম্পিক হওয়ার কথা ছিল জাপানের রাজধানী টোকিওতে।

অবশেষে টোকিও অলিম্পিকের দিনক্ষণ চূড়ান্ত করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। এক বছর পিছিয়ে ২০২১ সালে হবে এই ক্রীড়া মহাযজ্ঞ।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে আলোচনা শেষে সোমবার (৩০মার্চ) নতুন তারিখ ঘোষণা করেন ২০২০ অলিম্পিক আয়োজক কমিটির প্রধান ইয়োশিরো মোরি। প্রাথমিকভাবে বলা হয়েছিলে আগামী বছর জুলাইয়ে বসবে অলিম্পিক। এবার নতুন দিনও ঘোষণা করে দেয়া হলো। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির (আইওসি) পক্ষ থেকে জানিয়ে দেয়া হলো, ২০২১ সালের ২৩ জুলাই শুরু হয়ে হবে অলিম্পিক চলবে ৮ আগস্ট পর্যন্ত। আর টোকিও প্যারালিম্পিক গেমস শুরু হবে ২৪ অগাস্ট, চলবে ৫ সেপ্টেম্বর পর্যন্ত।

এবারের অলিম্পিক লম্বা সময়ের জন্য পিছিয়ে গেলেও মাঝের এ সময়ে অলিম্পিক মশাল জাপানেই থাকবে। নামও অপরিবর্তিত থাকবে। যথাক্রমে অলিম্পিক ও প্যারালিম্পিক গেমস টোকিও ২০২০।

চলতি বছর ২৪ জুলাই থেকে ৯ আগস্ট পর্যন্ত অলিম্পিক হওয়ার কথা ছিল জাপানের রাজধানী টোকিওতে।

আধুনিক অলিম্পিকের ইতিহাসে এর আগে কখনোই কোনো আসর পেছায়নি। তবে দুটি বিশ্ব যুদ্ধের কারণে ১৯১৬, ১৯৪০ ও ১৯৪৪ আসর বাতিল হয়েছিল। অবশ্য স্নায়ু যুদ্ধের সময় ১৯৮০ ও ১৯৮৪ সালে মস্কো ও লস অ্যাঞ্জেলসের গ্রীষ্মকালীন আসর বিঘ্ন ঘটেছিল।

প্রসঙ্গত, করোনাভাইরাসের কারণে পিছিয়ে দেয়া হয়েছে ২০২০ সালের ইউরো চ্যাম্পিয়নশিপ ও কোপা আমেরিকার আসর। একবছর পিছিয়ে দেয়া হয়েছে মহাদেশীয় ফুটবলের দুটি প্রধান টুর্নামেন্টও।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন