ঢাকাকে ‘‘মুজিব নগর” ঘোষণা করুন : ড. নিম চন্দ্র ভৌমিক

40
gb

পাকিস্তানের শোষণ-শাসন নির্যাতনের বিরুদ্ধে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করে নয় মাসের যুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠা করেছেন বলে মন্তব্য করেছেন সাবেক রাষ্ট্রদূত অধ্যাপক ড. নিম চন্দ্র ভৌমিক।

সোমবার (১৬ মার্চ) জাতীয় প্রেসক্লাবের সামনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামানুসারে বাংলাদেশের রাজধানী ঢাকার পরিবর্তে মুজিবনগর করার দাবীতে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগ আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, এই বাংলাদেশ প্রতিষ্ঠার পিছনে যার বেশী অবদান রক্ত শ্রম ঘাম দিয়েছেন আন্দোলন সংগ্রাম করেছেন, চৌদ্দ বছর জেল খেটেছেন কয়েকবার ফাঁসির মঞ্চে গিয়েছেন সেই নেতার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। যার নামের চেতনা ধারন করে প্রবাসী মুজিব নগর সরকার হয়েছে, সেই মুজিব নগর আজ বিলুপ্তির পথে।

তিনি আরো বলেন, আমরা কৃতজ্ঞ জাতি, কৃতজ্ঞতা প্রকাশ করে সেই কুষ্টিয়ার মুজিবনগরকে বাস্তবে মুজিব নগর করতে চাই। সেই কারণেই আজ আমরা মানববন্ধন থেকে দাবী করছি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামানুসারে বাংলাদেশের রাজধানী ঢাকার পরিবর্তে মুজিব নগর করতে হবে, করতে চাই। এই দাবীটি যাতে আগামী বিশেষ সংসদ অধিবেশনে আইনের মাধ্যমে ঢাকাকে মুজিব নগর করার দাবী গৃীহিত হয় তার জন্য মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় স্পীকার ও বাংলাদেশ জাতীয় সংসদের সকল সংসদ সদস্যদের কাছে আমাদের জোর দাবী ঢাকাকে ‘‘মুজিব নগর” ঘোষণা করুন।

জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিলের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচীতে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা পুনর্বাসন সংস্থার যুগ্ম সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আব্দুল হাই মানিক, জয় বাংলা মঞ্চের সভাপতি মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী, ন্যাপ ভাসানী চেয়ারম্যান এম এ ভাসানী, বাংলাদেশ ন্যাপের সহ সভাপতি স্বপন কুমার সাহা, জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মিজানুুর রহমান মিজু, জনতা ফ্রন্টের সভাপতি আবু আহাদ দিপু মীর, বাংলাদেশ জাসদের নেতা হুমায়ুন কবির, ঢাকা উত্তর আওয়ামী লীগের নেতা আ স ম মোস্তফা কামাল, মুক্তিযোদ্ধা পল্লী সোসাইটির সভাপতি আলমগীর শেখ, ওলামা লীগ নেতা মাওঃ আসাদুজ্জামান, নারী নেত্রী এলিজা রহমান, বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগে সহ সভাপতি জাহানারা বেগম , সাধারণ সম্পাদক সমীর রঞ্জন দাস ও দপ্তর সম্পাদক কামাল হোসেন।

সভাপতি বক্তব্যে এম এ জলিল বলেন, আমাদের সংগঠনের পক্ষ থেকে আমরা যে দাবীটি জাতির কাছে উত্থাপন করছি সেই দাবীটি গ্রহণযোগ্য করার বিশ্বে অনেক উদাহরন আছে যেমন- ইবনে সৌদ বাদশাহ আব্দুল আজিজ এর নামানুসারে সৌদিআরব, কেনিয়ার প্রথম প্রেসিডেন্ট কেনিয়াটার নামানুসারে কেনিয়া, বলিভিয়ার নামানুসারে বলিভিয়া রাষ্ট্র ও জর্জ ওয়াশিংটনের নামানুসারে আমেরিকার রাজধানী নামকরণ করা হয়েছে জর্জ ওয়াশিংটন রাখা হয়। যেভাবে এই ৪টি দেশ তাদের নেতাকে সম্মান দেখিয়েছে, আমরাও সেই একইভাবে আমাদের নেতাকে সম্মান প্রদর্শন করতে চাই। তাই সরকারের কাছে দাবী বাংলাদেশের রাজধানী সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামানুসারে বিখ্যাত নাম বাঙালিদের চেতনার নাম মুজিব এর নামে নামকরণ করতে হবে ‘‘মুজিব নগর”।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন