করোনাভাইরাস: সর্বোচ্চ ঝুঁকির ৩০ দেশের তালিকায় নেই বাংলাদেশ

জিবিনিউজ 24 ডেস্ক //

চীন থেকে পৃথিবীর ২৮টি দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সংক্রান্ত বৈশ্বিক ঝুঁকির একটি তালিকা প্রকাশ করেছে জার্মানির হাম্বল্ট ইউনিভার্সিটি এবং রবার্ট কোচ ইনস্টিটিউট। ৩০ দেশের ওই তালিকায় ভারত, মিয়ানমার-সহ এশিয়ার ১৭টি দেশ থাকলেও বাংলাদেশের নাম দেখা যায়নি।

তালিকায় ভারতকে রাখা হয়েছে ১৭তম স্থানে। শীর্ষে রয়েছে থাইল্যান্ড। পরের চারটি দেশ জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং এবং তাইওয়ান। নাম আছে মালয়েশিয়ারও।

গত বছরের শেষ দিকে চীনের হুবান রাজ্যের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে রবিবার পর্যন্ত ৮১১ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও কয়েক হাজার মানুষ। ইতোমধ্যে চীনের সীমানা পেরিয়ে বিশ্বের বিশের অধিক দেশে ছড়িয়ে পড়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে থাইল্যান্ড, জাপান ও দক্ষিণ কোরিয়া।

থাইল্যান্ডে ও জাপানে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৫ জন। আর দক্ষিণ কোরিয়ায় ২৪ জন। ঝুঁকিতে শীর্ষ ২০টি দেশের মধ্যে অন্যগুলো হলো হংকং (২৫), তাইওয়ান (১৬), যুক্তরাষ্ট্র (১২), ভিয়েতনাম (১০), মালয়েশিয়া (১২), সিঙ্গাপুর (৩০), কম্বোডিয়া (০১), অস্ট্রেলিয়া (১৫), ইন্দোনেশিয়া (০০), ম্যাকাও (১০), ফিলিপাইন (০৩), রাশিয়া (০২), কানাডা (০৭), ভারত ০৩), জার্মানি (১৩), সংযুক্ত আরব আমিরাত (০৫) ও মিয়ানমার (০০)।

সারা বিশ্বের প্রায় ৪০০০ বিমানবন্দর নিয়ে করা এই সমীক্ষায় দেখা যাচ্ছে, দিল্লির ইন্দিরা গান্ধী বিমানবন্দর দিয়ে এই ভাইরাস ঢোকার সম্ভাবনা ০.০৬৬ শতাংশ, মুম্বাইয়ের ছত্রপতি শিবাজিতে ০.০৩৪ শতাংশ এবং কলকাতার নেতাজি সুভাষ বিমানবন্দরের সম্ভাবনা ০.০২০ শতাংশ।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন