মৌলভীবাজার শেরপুরে নানা কর্মসূচির মধ্য দিয়ে ৭১ তম বিশ্ব মানবাধিকার দিবস পালিত

88
gb

মোফাদ আহমেদ ।। জিবি নিউজ ।।

মৌলভীবাজার সদর উপজেলার শেরপুরে জাতীয় মানবাধিকার ইউনিট সিলেট বিভাগীয় আঞ্চলিক কমিটির উদ্যোগে ৭১ তম বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়।
১০ ডিসেম্বর মঙ্গলবার সকাল ১১ ঘটিকার সময় শেরপুর মুক্তিযোদ্ধা চত্ত্বরে মানবাধিকার দিবস উপলক্ষে জাতীয় মানবাধিকার ইউনিট সিলেট বিভাগীয় আঞ্চলিক কমিটির আয়োজন আনন্দ র‍্যালীর ও জাতীয় সংগীতের মাধ্যমে পালন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন জাতীয় মানবাধিকার ইউনিট সিলেট বিভাগীয় আঞ্চলিক কমিটির সভাপতি সৈয়দ এন আলী এহিয়া, সাধারণ সম্পাদক মামুনুর রশীদ মামুন,সহ সভাপতি কাদির মিয়া, সহ সভাপতি আনোয়ার আহমদ, সহ সাধারণ সম্পাদক সাজন আহমদ, মানবাধিকার কাউন্সিল হাইওয়ে থানা শাখার সাধারন সম্পাদক আব্দুল জলিল, জাতীয় মানবাধিকার ইউনিট সিলেট বিভাগীয় ,সাংগঠনিক সম্পাদক জিতেশ সূত্রধর, আব্দুল খালিক,নাছির উদ্দিন, লিটন সূত্রধর, কোষাদক্ষ রুহিব, সামন,জুয়েল, সুহেল,শাকিল, হারুন, ইসলাম খাঁন, প্রমুখ।

আজ সারাবিশ্বে পালিত হয়েছে বিশ্ব মানবাধিকার দিবস।
এ বছর ৭১তম বিশ্ব মানবাধিকার দিবস পালিত হয়েছে।
বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়েছে।

উল্লেখ্য যে,১৯৪৮ সালের ১০ ডিসেম্বর মানবাধিকার রক্ষা ও উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘ কর্তৃক মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হওয়ার পর থেকে প্রতিবছর এইদিন ‘বিশ্ব মানবাধিকার দিবস’ হিসেবে পালিত হয়।

ইতিহাস থেকে জানা যায়, সভ্যতার শুরুতে মানুষ ছিল বর্বর কিন্তু সময়ের সাথে সাথে যখন মানুষ সমাজবদ্ধ জীব হিসেবে নিজেদেরকে গুছিয়ে নিতে শিখেছে তখন থেকেই মুলত মানবাধিকারের সুচনা।

তার অনেক অনেক বছর পরে, আঠারো শতকে প্রযুক্তি ও বিজ্ঞানের বিকাশকালে এটি পূর্ণতা পেয়েছে বলা যায়।

একটি রাষ্ট্রে প্রত্যেক নাগরিকের কিছু মৌলিক অধিকার থাকে, আর সেগুলোই মানবাধিকার। যেমন, জীবনধারণ ও বেঁচে থাকার অধিকার, অন্ন-বস্ত্র-শিক্ষা-আশ্রয়ের অধিকার। আরও আছে মতামত প্রকাশের অধিকার, ধর্মীয় ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে অংশগ্রহণের অধিকার ও আরও অনেক কিছু।

মানবাধিকার সব জায়গায় এবং সবার জন্য সমানভাবে প্রযোজ্য। কিন্তু প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ মানবতাকে প্রচণ্ডভাবে আঘাত হানে। ধ্বসে পড়ে মানবাধিকারের অঙ্গীকার।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More