ট্রাম্পের বিরুদ্ধে আনুষ্ঠানিক চার্জ গঠন শুরু

167

মো:নাসির, জিবি নিউজ ২৪

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের জুডিশিয়ারি কমিটি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসন প্রস্তাব আনতে আনুষ্ঠানিক চার্জ গঠন শুরু করেছে।

বুধবার (৪ ডিসেম্বর) এ প্রক্রিয়া শুরু হয়েছে। এর আগে মঙ্গলবার (৩ ডিসেম্বর) প্রতিনিধি পরিষদের ইন্টেলিজেন্স কমিটি প্রতিবেদন প্রকাশ করে। তাতে বলা হয়, ‘‘ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যহারের পোক্ত প্রমাণ মিলেছে। এর ভিত্তিতে তার বিরুদ্ধে আনুষ্ঠানিক চার্জ গঠন করা হচ্ছে। তবে হোয়াইট হাউস এ প্রক্রিয়াকে একপেশে বলে অভিযোগ করেছে। এএফপি।

ডেমোক্র্যাট নেতৃত্বাধীন প্রতিনিধি পরিষদের ইন্টেলিজেন্স কমিটি মঙ্গলবার ৩০০ পৃষ্ঠার প্রতিবেদন প্রকাশ করে। ফলে অভিশংসনের চার্জ গঠনের আনুষ্ঠানিক পদক্ষেপের ভিত্তি তৈরি হয়েছে।   গোয়েন্দা কমিটির চূড়ান্ত প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট তার ব্যক্তিগত রাজনৈতিক স্বার্থকে যুক্তরাষ্ট্রের জাতীয় স্বার্থের চেয়ে অগ্রাধিকার দিয়েছিলেন। এর মাধ্যমে তিনি প্রেসিডেন্ট নির্বাচনের প্রক্রিয়াকে বিতর্কিত করেছেন এবং যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্টের সঙ্গে ট্রাম্পের একটি ফোনালাপ ফাঁস হয়। এতে দেখা যায়, যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টার বাইডেনের বিরুদ্ধে তদন্তের জন্য ইউক্রেনের প্রেসিডেন্টকে রীতিমতো চাপ দিচ্ছেন ট্রাম্প। এরপর ট্রাম্পের অভিশংসনের দাবি সামনে আসে। এতে যুক্তরাষ্ট্রের রাজনৈতিক অঙ্গনে ঝড় ওঠে।