স্কুলের শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ

148
gb

জিবি নিউজ ২৪ 

হাইস্কুলের নির্বাচিত কিছুসংখ্যক শিক্ষার্থীদের পড়ার সুযোগ দিচ্ছে যুক্তরাষ্ট্র। নির্বাচিতরা যুক্তরাষ্ট্রের একটি হাইস্কুলে একটি শিক্ষাবর্ষ কাটানোর সুযোগ পাবে।

বৃহস্পতিবার (২১ নভেম্বর) সকালে ঢাকাস্থ মার্কিন দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের আমেরিকান সেন্টার আনন্দের সঙ্গে ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্য কেনেডি-লুগার ইয়ুথ এক্সচেঞ্জ অ্যান্ড স্টাডি (কে-এল ওয়াইইএস/ইয়েস) প্রোগ্রাম ঘোষণা করছে।

কে-এল ওয়াইইএস/ইয়েস যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক ব্যুরোর পৃষ্ঠপোষকতায় আয়োজিত একটি হাইস্কুল পর্যায়ের এক্সচেঞ্জ প্রোগ্রাম।

যুক্তরাষ্ট্র দূতাবাসের সহায়তায় বাংলাদেশে এ প্রোগ্রামটি পরিচালনা করে অলাভজনক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল এডুকেশন অ্যান্ড রিসোর্স নেটওয়ার্ক-বাংলাদেশ (আইইএআরএন-বিডি)। প্রোগ্রামটির আবেদন করতে হবে অনলাইনে। আগ্রহী শিক্ষার্থীরা আইইএআরএন-বিডি এর ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবে।

ওয়েবসাইটে ফরম পূরণ করে আবেদনের শেষ সময় রবিবার (২৩ নভেম্বর)-২০১৯।

এ প্রোগ্রামে অংশ নিতে আগ্রহী প্রার্থীদের অবশ্যই বাংলাদেশি নাগরিক হতে হবে। দ্বৈত নাগরিক বা যুক্তরাষ্ট্র কিংবা অন্য কোনো দেশের স্থায়ী বাসিন্দা হলে চলবে না। বয়স ২০২০ সালের ১ আগস্ট ১৫ থেকে ১৭ এর মধ্যে হতে হবে। বর্তমানে বাংলাদেশের যে কোনো হাইস্কুল বা কলেজে অষ্টম থেকে একাদশ শ্রেণিতে ভর্তি থাকতে হবে।

কে-এল ওয়াইইএস/ইয়েস প্রোগ্রাম অষ্টম থেকে একাদশ শ্রেণিতে অধ্যয়নরত মেধাবী বাংলাদেশি শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রের একটি হাইস্কুলে এক শিক্ষাবর্ষ পড়ার সুযোগ করে দেয়। এর লক্ষ্য হচ্ছে যুক্তরাষ্ট্র সম্পর্কে হাইস্কুলের সম্ভাবনাময় শিক্ষার্থীদের ধারণা বাড়ানো এবং তাদের নেতৃত্বের দক্ষতা বৃদ্ধি করা।