যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা করল ফ্রান্সের প্রেসিডেন্ট

93
gb

জিবি নিউজ ২৪

সামরিক জোট ন্যাটোর (দ্য নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন) সমালোচনা করেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো। তিনি সংস্থাটিকে ‘মানসিকভাবে মৃত’ হিসেবে বর্ণনা করেছেন। একই সঙ্গে যুক্তরাষ্ট্রের তীব্র সমালোচনা করেছেন তিনি।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানায়, সামরিক জোট ন্যাটোকে ‘মানসিকভাবে মৃত’ বলেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রো। তিনি এ সময় জোটটির প্রধান গ্যারেন্টর যুক্তরাষ্ট্রের সমালোচনা করেন।

ব্রিটেনভিত্তিক ম্যাগাজিন ইকোনোমিস্টকে দেওয়া এক সাক্ষাৎকারে ম্যাক্রো বলেন, যুক্তরাষ্ট্র তাদের দায়বদ্ধতা কমিয়ে ফেলেছে। সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের আগে ন্যাটোর সঙ্গে পরামর্শ করতে ব্যর্থ হয়েছে মার্কিন কর্তৃপক্ষ।

ম্যাক্রো আরও বলেন, সমন্বিত প্রতিরক্ষা ব্যবস্থায় ন্যাটো সদস্যগুলোর দায়বদ্ধতা আছে কি না তা নিয়ে সন্দেহ আছে। বর্তমানে আমরা যা দেখছি তা হলো ন্যাটোর মানসিক মৃত্যু ঘটেছে।

ফরাসি প্রেসিডেন্ট বলেন, জোট রক্ষায় যুক্তরাষ্ট্রের ওপর আর নির্ভর করতে পারছে না ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেশগুলো। এই মুহূর্তে ন্যাটোতে যুক্তরাষ্ট্রের দায়বদ্ধতা নিয়ে আমাদের আলোচনা করা উচিৎ।

প্রসঙ্গত, কোল্ড ওয়ার বা স্নায়ু যুদ্ধের সময় ন্যাটো গঠিত হয়েছিল। এই সংস্থার অনুচ্ছেদ ৫ অনুযায়ী, জোটের যেকোনো সদস্যের ওপর কোনো আক্রমণের সমন্বিত জবাব দেওয়ার কথা রয়েছে। তবে এটি এখন অনেকটাই অকার্যকর।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন