দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে আশ্রয়ের আবেদন ২২ হাজার ভারতীয়র

160
gb

জিবি নিউজ ২৪ ডেস্ক//

ক্রমবর্ধমান বেকারত্ব এবং ধর্মীয় অসহিষ্ণুতার ঘটনার জেরে ২০১৪ সাল থেকে এখন পর্যন্ত মোট ২২ হাজার ভারতীয় যুক্তরাষ্ট্রে আশ্রয় চেয়ে আবেদন জানিয়েছে। নর্থ আমেরিকান পাঞ্জাবি অ্যাসোসিয়েশন (এনএপিএ)-এর পক্ষ থেকে যুক্তরাষ্ট্রের ফ্রিডম অব ইনফরমেশন অ্যাক্ট (এফওআইএ) অনুসারে মার্কিন নাগরিক এবং শরণার্থী পরিবেষার জাতীয় তথ্যে এসব জানা গেছে।

ওই রিপোর্টে বলা হয়েছে, ২০১৪ সাল থেকে মোট ২২ হাজার তিনশ ৭১ জন ভারতীয় যুক্তরাষ্ট্রে আশ্রয় চেয়ে আবেদন জানিয়েছেন। এনএপিএ-এর সভাপতি সতনাম সিং চাহল জানান, এর মধ্যে ছয় হাজার নয়শ ৩৫ জন নারী ও ১৫ হাজার চারশ ৩৬ জন পুরুষ।

তিনি আরো জানিয়েছেন, এর জন্য যুক্তরাষ্ট্রে আসা বহু ভারতীয় ব্যক্তিগত আইনজীবী নিয়োগ পর্যন্ত করছেন। যারা বিপুল অর্থের বিনিময়ে তাদের নাগরিকত্ব দেওয়ার কাজ করছেন। এমনকি এর জন্য অনেকে বহু মাস মার্কিন মুলুকে কাজ করার অধিকার পর্যন্ত হারাচ্ছেন।

গত মাসেই মেক্সিকো থেকে তিনশ ১১ জন ভারতীয়কে ফেরত পাঠানো হয়েছিল বেআইনিভাবে অনুপ্রবেশের অভিযোগে। যাতে একজন নারীও ছিলেন। ২০১৭ সালে ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই একের পর এক আবেদন জমে পাহাড় হয়েছে।

যার সংখ্যা বর্তমানে পাঁচ লাখ ৪২ হাজার চারশ ১১। চলতি বছরের সেপ্টেম্বর মাসে যা গিয়ে দাঁড়ায় ১০ লাখ ২৩ হাজার সাতশ ৬৭টি।