লন্ডনে আনুষ্ঠানিকভাবে ৯ম ‘বাংলাদেশ বইমেলার উদ্বোধন

45
gb

মকিস মনসুর ||

গত রবিবার লন্ডনে যুক্তরাজ্য সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ আয়োজিত নবম বাংলাদেশ বই মেলার আনুষ্টানিকভাবে উদ্বোধন করা হয়েছে।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি হিসাবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সাংস্কৃতিক প্রতিমন্ত্রী কে এম খালিদ এম পি ও বৃটেনে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম. ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান ভীষ্মদেব চৌধুরী, লেখক শাহদুজ্জামান, প্রকাশক ওসমান গণি.এবং বিশিষ্ট জনেরা উপস্থিত ছিলেন। সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ যুক্তরাজ্যর সভাপতি ফারুক আহমদ ও সেক্রেটারি ইকবাল হোসেন বুলবুল প্রমুখ নেতৃবৃন্দের অক্লান্ত প্রচেষ্টায় দু‘দিনব্যাপী ৯ম বাংলাদেশ বইমেলা আগামীকাল ৯ সেপ্টেম্বর অবধি পূর্ব লন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে

চলবে।
সম্মিলিত সাহিত্য ও সাংস্কৃতিক পরিষদ, যুক্তরাজ্য এর সভাপতি ফারুক আহমদ বলেন, এবার বাংলাদেশ হাইকমিশনের পক্ষ থেকে একটি প্রস্তাবও রাখা হয়েছে যাতে এই মেলায় বঙ্গবন্ধুর নামে একটি কর্ণার রাখা হয় যেখানে বঙ্গবন্ধু সম্পর্কিত বিভিন্ন গ্রন্থ রাখা হবে। তাছাড়া এ বছর বাংলাদেশ সরকার বঙ্গবন্ধুকে নিয়ে শতবর্ষ কর্মসূচীও নিয়েছে, সেটার পাঠ হিসেবেও আমরা এটিকে মূল্যায়ন করতে চাই। এটা শুধু জাতির পিতা বঙ্গবন্ধুর নামেই হবে।
দুদিন ব্যাপী এই বইমেলার কর্মসূচীর মধ্যে আগামীকাল হবে ৩টি সেমিনার. প্রথম সেমিনার শুরু হবে দুপুর বারোটায়। বিষয়: বাংলা সাহিত্য ও সংস্কৃতির বিকাশে সরকারের পরিকল্পনা। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ড. শেখ মুসলিমা মুন, ডেপুটি সেক্রেটারী, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। দ্বিতীয় সেমিনার শুরু হবে বিকেল ২:৩০ মিনিটে। বিষয়: অনাবাসী সাহিত্য। মূলপ্রবন্ধ উপস্থাপন করবেন বিলেতবাসী কবি হামিদ মোহাম্মদ। তৃতীয় সেমিনার শুরু হবে বিকেল ৩:৩০ মিনিটে। বিষয়: লেখক ও প্রকাশক সম্পর্ক। সেমিনার ৩টিতে আলোচনায় অংশ গ্রহণ করবেন ড. ভীষ্মদেব চৌধুরী, ড. শাহাদুজ্জামান, শামীম আজাদ,সহ প্রমুখ।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More