আনুষ্ঠানিক ভাঙনের কবলে জাপা, রওশনকে চেয়ারম্যান ঘোষণা

78
gb

বিশেষ প্রতিনিধি জিবি নিউজ ২৪ ||

এরশাদের মৃত্যুর পর একের পর এক ঝামেলায় ভাঙনের আশঙ্কা অবশেষে পরিণতি পেল। জিএম কাদের নয় এবার দলের সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদকে জাপার চেয়ারম্যান ঘোষণা করলো দলটির একাংশ। সাবেক স্বৈরশাসক হুসেইন মুহাম্মদে এরশাদ মারা যান গত ১৪ জুলাই। এর দুইদিন পর দলীয় ফোরামে নয়, একটি সংবাদ ব্রিফিংয়ে প্রথম জাপার চেয়ারম্যান হিসেবে ঘোষণা দেয়া হয় এরশাদের ছোট ভাই দলের কো-চেয়ারম্যান জিএম কাদেরকে। এ নিয়ে এরশাদবিহীন জাপাতে শুরু হয় ক্ষমতার রশি টানা-টানি। যার আনুষ্ঠানিক পরিণতি পেল রওশন এরশাদকে চেয়ারম্যান ঘোষণার মধ্য দিয়ে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর গুলশানে রওশন এরশাদের বাসায় পূর্বনির্ধারিত সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন জাপার সিনিয়র প্রেসিডিয়াম সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

রওশন এরশাদের বাসায় যখন সংবাদ সম্মেলন চলছিল, তখন বাইরে কয়েক হাজার নেতা-কর্মী স্লোগানে মুখর ছিল। রওশন এরশাদকে জাতীয় পার্টির চেয়ারম্যান ঘোষণা দিয়ে ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, আগামী ছয় মাসের মধ্যে জাপার কাউন্সিল অনুষ্ঠিত হবে। এরআগে সংসদে বর্তমানে বিরোধীদলীয় উপনেতা জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান রওশন এরশাদ বলেন, পার্টিতে কী হচ্ছে? জাতীয় পার্টি কী আবার ভাঙতে যাচ্ছে? অতীতে কিন্তু জাপা ভেঙেছে। আসুন সবাই মিলে পার্টিটাকে ভাঙনের হাত থেকে রক্ষা করি।

সংবাদ সম্মেলনে জাপা নেতাদের মধ্যে উপস্থিত ছিলেন সংসদ সদস্য ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, সোহেল রানা, সংসদ সদস্য গোলাম কিবরিয়া টিপু, সংসদ সদস্য মজিবুল হক চুন্নু, সংসদ সদস্য নাসিম ওসমান, সংসদ সদস্য ফখরুল ইমাম, সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, সংসদ সদস্য নুরুল ইসলাম ওমর, প্রেসিডিয়াম সদস্য এস এম ফয়সল চিশতী, মীর আবদুস সবুর আসুদ ও সফিকুল ইসলাম সেন্টুসহ অন্যরা।

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, জিএম কাদের পার্টির কো-চেয়ারম্যান হিসেবে থাকবেন। যে প্রক্রিয়ায় তিনি নিজেকে পার্টির চেয়ারম্যান দাবি করছেন, সে প্রক্রিয়ায় গলদ রয়েছে। এরশাদের অসুস্থতা ও মৃত্যুর কারণে আমরা তার এ পদক্ষেপ নিয়ে প্রশ্ন তুলিনি। তাকে আমরা পার্টির চেয়ারম্যানের পদ ছাড়ার আহ্বান জানাচ্ছি।

পার্লামেন্টারি বোর্ড গঠনে জিএম কাদের জাপার গঠনতন্ত্র লঙ্ঘন করেছেন দাবি করে আনিসুল ইসলাম মাহমুদ বলেন, গঠনতন্ত্রে স্পষ্ট করে বলা আছে, চেয়ারম্যান, মহাসচিবের বাইরে পার্লামেন্টারি বোর্ডে সিনিয়রিটির ভিত্তিতে সাত সদস্য থাকবেন। তিনি যা করেছেন, সবই অবৈধ। আনিসুল ইসলাম মাহমুদ এ সময় অবশ্য বলেন, এতে জাপা ভাঙবে না।

দলটির মহাসচিব পদে থাকছেন মশিউর রহমান রাঙ্গা।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More