বাড়ি-ঘর নির্মানের উপযুক্ত স্থান সম্পর্কে কাউন্সিলকে অনলাইনে তথ্য দিতে বাসিন্দাদের প্রতি আহবান

71
gb
জিবি নিউজ ডেস্ক।।
আগামীতে কাউন্সিল মালিকানাধীন বাড়ি-ঘর কোথায় নির্মিত হবে, সেসম্পর্কে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নিজেদের অভিমত তুলে ধরার জন্য টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের প্রতি আহধ্বান জানানো হয়েছে।
সম্প্রতি কাউন্সিল “বিল্ড হেয়ার” নামে নতুন একটি অনলাইন ট্যূল চালু করেছে, যার মাধ্যমে বাসিন্দারা যে স্থান বা সাইটকে নতুন ঘর নির্মানের জন্য উপযুক্ত বলে মনে করবেন, সেই সাইট মনোনীত করতে পারবেন।
এটা চালু করার প্রাক্কালে মেয়র জন বিগস সম্প্রতি স্টেপনীর জুবিলী স্ট্রিটে নির্মানাধীন ২৪টি কাউন্সিল ফ্লাটের নির্মান কাজ দেখতে ঐ প্রকল্প পরিদর্শন করেন। এসময় তিনি এক বেডরুম ও তিন বেডরুমের ফ্ল্যাট ঘুরে দেখে এর আকার সম্পর্কে ধারণা লাভ করেন এবং উপরের ফ্লোর থেকে বাইরের দৃশ্য উপভোগ করেন।
২৪টি ফ্ল্যাটের এই বিল্ডিংটি নির্মান করা হচ্ছে একটি কার পার্কিং এলাকায়, যেখানে খুব বেশি কার পার্ক হতো না এবং এর ফলে স্থানটি সমাজবিরোধী আচরণজনিত কার্যকলাপের আখড়ায় পরিণত হয়েছিলো। কাউন্সিল এই একই ধরনের সাইট চিহ্নিত করতে বাসিন্দাদের সহযোগিতা চাচ্ছে।
মেয়র জন বিগস বলেন, ২০২২ সালের মধ্যে ২ হাজার নতুন কাউন্সিল হোম অর্থাৎ কাউন্সিলের মালিকানাধীন বাড়ি-ঘর সরবরাহ করতে আমরা অঙ্গিকারাবদ্ধ। এসব বাড়ি-ঘর হবে সত্যিকার অর্থেই এফোর্ডেবল বা সামর্থাধীন এবং আমাদের হাউজিংয়ের অপেক্ষমান তালিকায় যারা রয়েছেন, তাদের মধ্যে বরাদ্দ দেয়া হবে। তিনি বলেন, জুবিলী স্ট্রিটের এই প্রকল্পের মতো বাড়ি-ঘর নির্মানের কাজ আমরা দ্রুত এগিয়ে নিয়ে যাচ্ছি। তবে এ ব্যাপারে আরো অনেক বেশি কিছু করতে হবে আমাদের। আমাদের বাসিন্দারাই তাদের কমিউনিটি সম্পর্কে, চারপাশ সম্পর্কে সবচেয়ে বেশি জানেন। আমাদের পরবর্তী বিল্ডিংনির্মানের জন্য উপযুক্ত সাইট চিহ্নিত  করতে বাসিন্দাদেকে সুযোগ দিতে চাই আমরা।
“বিল্ড হেয়ার” ট্যুল ব্যবহার করা খুব একটা সহজ হবে না। সাইট সম্পর্কে পরামর্শ দিতে ম্যাপের সঠিক স্থানে পিন ফেলতে হবে, ছবি তুলতে হবে অথবা সাইট সম্পর্কে বিস্তারিত বিবরণ তুলে ধরতে হবে। কাউন্সিলের হাউজিং টিম এসব তথ্য পর্যালোচনা করে দেখে নতুন বাড়ি-ঘর নির্মানের ব্যাপারে পরিকল্পনা তৈরী করবে।
ডেপুটি মেয়র ফর প্ল্যানিং, ট্যাকলিং পোভার্টি এন্ড এয়ার কোয়ালিটি, কাউন্সিল রাচেল ব্লেইক বলেন, টাওয়ার হ্যামলেটসে নতুন কাউন্সিল হাউজিংয়ের সাইট খুঁজে বের করতে আমরা উদ্ভাবনী পন্থায় কাজ করছি। আমাদের বর্তমান এস্টেটগুলোতে কোন জমি খালি পড়ে আছে কি না, কিংবা এমন কোন পরিত্যক্ত বিলডিংযা এখন আর ব্যবহৃত হচ্ছেনা, সেগুলো চিহ্নিতত করতে চাই আমরা।
তিনি বলেন, হাউজিং সংকট মোকাবেলায় কমিউনিটিকে সম্পৃক্ত করার উদ্ভাবনী উদ্যোগ হচ্ছে নতুন এই “বিল্ড হেয়ার” ট্যূল। কাউন্সিল হোমস বা ফ্লাট নির্মানের জন্য উপযুক্ত হতে পারে, এমন স্থান সম্পর্কে বাসিন্দারা এই ট্যূল ব্যবহার করে আমাদেরকে পরামর্শ দিতে পারেন।
www.towerhamlets.gov.uk/BuildHere – এই ওয়েবসাইট ভিজিট করে নিজেদের আশেপাশের কোন এলাকা, যেখানে কাউন্সিলের উদ্যোগে বাড়ি ঘর নির্মান করা যেতে পারে, সেসম্পর্কে যে কেউ তথ্য দিতে পারবেন।
gb

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More