শিথিল হচ্ছে ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা।। ট্রাম্প

124

জিবি নিউজ ডেস্ক।।

ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর সই করা পরমাণু সমঝোতা লঙ্ঘন করে তেহরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা শিথিল করতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্র্রাম্প। এর ফলে ২০১৫ সালে সই হওয়া পরমাণু সমঝোতার প্রতি অনুগত দেশগুলো ইরানের সঙ্গে পরমাণুকেন্দ্রিক সহযোগিতা অব্যাহত রাখতে পারবে।

মার্কিন প্রভাবশালী পত্রিকা দৈনিক ওয়াশিংটন পোস্টের বরাত দিয়ে এ খবর জানিয়েছে পার্সটুডে। ছয়জন কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, বিষয়টি নিয়ে ওভাল অফিসে প্রেসিডেন্ট ট্রাম্প একটি বৈঠক করেছেন এবং বেশ কয়েকজন কর্মকর্তার বিরোধিতার মুখেও তার পরিকল্পনার প্রতি সমর্থন দিয়েছেন অর্থমন্ত্রী স্টিভেন নুচিন। নিষেধাজ্ঞা ছাড়ের বিরোধিতা করেন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন।

গত মে মাসে মার্কিন পররাষ্ট্র দপ্তর নিষেধাজ্ঞা ছাড় তুলে নেয় এবং ইরানের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে। বৈঠকে নুচিন বলেছেন, নিষেধাজ্ঞা ছাড় না দিলে আইন অনুসারে আগামী ১ আগস্টের মধ্যে রাশিয়া, চীন ও ইউরোপের বেশ কয়েকটি কোম্পানির বিরুদ্ধেও নিষেধাজ্ঞা দিতে হবে। ২০১৫ সালের পরমাণু সমঝোতা অনুযায়ী এসব কোম্পানি ইরানের প্রকল্পে যুক্ত হয়েছে।