দুর্নীতি প্রতিরোধ অভিযান অব্যাহত থাকবে: দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ

164

মো:নাসির, বিশেষ প্রতিনিধি জিবি নিউজ ২৪ ||

দুর্নীতি করলে পরিণতি সুখকর হবে না—এই বার্তা সমাজের উঁচু-নিচু সব স্তরের মানুষের কাছে পৌঁছে দিতে হবে। দুর্নীতি দমন কমিশনকে (দুদক) তার কাজের মাধ্যমে এ তথ্য জানাতে হবে বলে মনে করেন সংস্থাটির চেয়ারম্যান ইকবাল মাহমুদ। তিনি বলেন, বর্তমানে কমিশন দৃঢ়ভাবে এই বার্তা পৌঁছানোরই চেষ্টা করছে।

আজ বুধবার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে সংস্থার অভিযোগ অনুসন্ধান ও তদন্ত শীর্ষক প্রশিক্ষণ কোর্সে কমিশনের কর্মকর্তাদের উদ্দেশে এসব কথা বলেন চেয়ারম্যান। দুর্নীতির অভিযোগ অনুসন্ধান ও তদন্ত’ শীর্ষক প্রশিক্ষণের চতুর্থ দিনে বুধবার প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের সভাকক্ষে আয়োজিত এই প্রশিক্ষণ কার্যক্রম শেষ হবে মঙ্গলবার।

ইকবাল মাহমুদ বলেন, কমিশনের কর্মকর্তাদের বিনয়ী আচরণ করতে হবে। কর্মকর্তাদের মনোভাব, আচার-আচরণ, সততা ও দক্ষতার সঙ্গে কাজের মধ্য দিয়ে কমিশনের সক্ষমতার বিকাশ ঘটাতে হবে। অভিযুক্তদের জিজ্ঞাসাবাদে নিজেদের কৌশল, জ্ঞান, বুদ্ধি খাটাতে হবে। জিজ্ঞাসাবাদের আগে অভিযোগ সম্পর্কে পর্যাপ্ত হোমওয়ার্ক করতে হবে।

দুদক চেয়ারম্যান আরও বলেন, এই প্রতিষ্ঠানের (দুদক) একটি অঙ্গীকার রয়েছে। সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীকে এই অঙ্গীকার রক্ষা করতে হবে। প্রতিষ্ঠানের প্রতি অঙ্গীকার ও মমত্ববোধ থাকতে হবে।

প্রতিষ্ঠানের ভিশন-মিশনের সঙ্গে কাজকর্ম সঙ্গতিপূর্ণ না হলে ওই প্রতিষ্ঠান থেকে নেওয়া বেতন-ভাতা কি বৈধ হয়– এমন প্রশ্নও তুলে তিনি বলেন, সততা ও নৈতিকতা বজায় রেখে কাজ করার কোনো বিকল্প নেই।

প্রশিক্ষণে পরিচালক, উপপরিচালক, সহকারী পরিচালক ও উপসহকারী পরিচালক পদমর্যাদার ৩০ জন কর্মকর্তা অংশ নিয়েছেন।