চাঁপাইনবাবগঞ্জে অমৌসুমী বারি-১১ জাতের আম নিয়ে মাঠ দিবস

103

 

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাববগঞ্জ জেলা প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জে বাংলাদেশ কৃষি গবেষণা ইনিষ্টিটিউট (বারি) উদ্ভাবিত অমৌসুমী বা বারমাসি বারি-১১ জাতের আম নিয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। গত শুক্রবার (৫’জুলাই) দিনব্যাপী মাঠ দিবসের আয়োজন করে চাঁপাইনবাবগঞ্জের আঞ্চলিক উদ্যাণতত্ব গবেষনা কেন্দ্র (প্রাক্তন আম গবেষণা কেন্দ্র)।
কেন্দ্রের ভারপ্রাপ্ত মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শফিকুল ইসলামের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বারি মহাপরিচালক ড.আবুল কালাম আজাদ ও বিশেষ অতিথি হিসেবে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মঞ্জুরুল হুদা বক্তব্য দেন। এছাড়াও বক্তব্য দেন কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.জমির উদ্দিন,চাঁপাইনবাবগঞ্জ লাক্ষা গবেষনা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মুখলেসুর রহমান,রাজশাহী ফল গবেষনা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলিমুদ্দিন।
ফল বিজ্ঞানীরা জানান,বারি-১১ জাতের আমগাছে সারবছরই আম ফলানো সম্ভব। তিনবার পর্যন্ত এ জাতের গাছে আম ধরতে পারে। তবে যে মৌসুমে বাজারে আম থাকে না তখন এটির উৎপাদন কৃষকের জন্য লাভজনক হতে পারে। বারি-১১ চাষ সম্প্র্রসারণ করা গেলে বাজারে সারা বছরই আম পাওয়া যাবে। এছাড়া এই জাতের আমের স্বাদ ও অনান্য গুনাগুণ ভাল। লাভজনক এই জাতটির বাগান সৃষ্টি ও বৃদ্ধির উৎসাহ দেন বক্তরা।
মাঠ দিবসে আ¤্রপালি ও পালমার জাতের ক্রসে সৃষ্ট নতুন একটি সম্ভাবণাময় আম গাছও দেখানো হয়। #