চাঁপাইনবাবগঞ্জে পানি সম্পদ সচিবের বিভিন্ন প্রকল্প পরিদর্শন

96

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাববগঞ্জ জেলা প্রতিনিধি:
পানি সম্পদ মন্ত্রনালয়ের সচিব কবির বিন আনোয়ার চাঁপাইনবাবগঞ্জে পানি উন্নয়ন বোর্ডের বিভিন্ন চলমান ও প্রস্তাবিত প্রকল্প পরিদর্শন করেছেন। শুক্রবার(১৪’জুন) সকাল থেকে দুপুর ও গত বৃহস্পতিবার(১৩’জুন) বিকেলে তিনি সদর ও শিবগঞ্জ উপজেলায় এসব প্রকল্প পরিদর্শন করেন।
সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন ও চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ড উপ বিভাগীয় প্রকৌশলী আতিকুর রহমান জানান, বৃহস্পতিবার বিকেলে সচিব সদর উপজেলার দেবীনগর ইউনিয়নে পদ্মা ও মহানন্দা নদীর মিলন স্থলে চলমান মহানন্দা নদী খনন প্রকল্প পরিদর্শন করেন। এরপর তিনি আলাতুলী ইউনিয়নে পদ্মা বাঁধ এলাকা পরিদর্শন করেন।
শুক্রবার সকালে সচিব চাঁপাইনবাবগঞ্জ শহরে আজাইপুর বিলকে কেন্দ্র করে প্রস্তাবিত বিনোদন এলাকা পরিদর্শন করেন। এসময় তিনি আশা প্রকাশ করেন আগামী নভেম্বরে কাজটি শুরু করা যাবে। এজন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশনা প্রদান করেন। পরে তিনি বারঘরিয়ায় মহানন্দা নদীতে নির্মিতব্য রাবার ড্যামের প্রস্তাবিত এলাকা পরিদর্শন করেন। এসময় তিনি চাঁপাইনবাবগঞ্জ পৌর মেয়র নজরুল ইসলামকে শহরের ১৩টি পানির ড্রেন যেগুলির পানি নদীতে পড়ে তা যেন না পড়ে এ ব্যাপারে বিকল্প প্রকল্প প্রস্তাবনার জন্য বলেন। তিনি মেয়রকে ওই প্রস্তাব বাস্তবায়নে সহযোগিতার আশ্বাস দেন।
এরপর সচিব চরবাগডাঙ্গা ও শাহজাহানপুর ইউনিয়নে পদ্মা নদীর বাঁধ ও ভাঙ্গণ কবলিত এলাকা পরিদর্শন করেন। এ সময় তিনি জানান, চলতি মৌসুমে পরিকল্পনা কমিশনে জমা দেয়া ৪৮৫ কোটি টাকা ব্যয়ের পদ্মার বামতীর রক্ষা বাধেঁর বর্ধিতাংশের কাজ শুরু করা না গেলে অস্থায়ীভাবে হলেও চরবাগডাঙ্গা ইউনিয়নে পদ্মার ভাঙ্গন রোধ করা হবে। এসময় চাঁপাইনবাবগঞ্জে ৫৩’বিজিবি ব্যাটলিয়ন অধিনায়ক লে.কর্ণেল সাজ্জাদ সরোয়ারের সাথে তাঁর সাক্ষাৎ হয়। এ ইউনিয়নে বিজিবির অন্তত: ২টি বিওপি পদ্মার ভাঙ্গনে হুমকির মখে।
দুপুরে সচিব শিবগঞ্জ উপজেলার কানসাটে পদ্মার শাখা পাগলা নদীর খনন কাজ পরিদর্শন করেন। এসময় শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা চৌধুরী রওশন ইসলাম তাঁর সাথে ছিলেন।
পানিসম্পদ সচিব ও বাংলাদেশ আ্যামিনিসষ্ট্রেটিভ সার্ভিস এসাসিয়েশন মহাসচিব কবির বিন আনোয়ারের চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন নদী,খাল,জলাশয় পরিদর্শনকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এজেডএম নূরুল হক,পানি উন্নয়ন বোর্ডের উত্তর-পশ্চিমাঞ্চল (রাজশাহী) প্রধান প্রকৌশলী মোহাম্মদ আলী,তত্তবাবধায়ক প্রকৌশলী আমিরুল হক ভুইয়া,চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী সৈয়দ সাহেদুল আলম সহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। ##