চাঁপাইনবাবগঞ্জে ৩ দিনব্যাপী বিজ্ঞান মেলা উদ্বোধন

56

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জে ৩ দিনব্যাপী ৪০ তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ এবং বিজ্ঞান মেলা-২০১৯ উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (১১’জুন) দুপুরে নবাবগঞ্জ সরকারী কলেজে জেলা প্রশাসনের আয়োজনে এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের সহায়তায় বেলুন উড়িয়ে ও ফিতা কেটে প্রধান অতিথি হিসেবে মেলা উদ্বোধন করেন রাজশাহী বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার আনওয়ার হোসেন।
এরপর  কলেজ অডিটোরিয়ামে জেলা প্রশাসক এজেডএম নূরুল হকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন,কলেজ অধ্যক্ষ(ভারপ্রাপ্ত) প্রফেসর ড.শংকর কুমার কুন্ডু, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়,ময়মনসিংহ এর মৃত্তিকা বিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড.আনোয়ারুল আবেদীন,রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক আলমগীর স্বপন,অতিরিক্ত জেলা প্রশাসক তাজকির-উজ-জামান প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী কমিশনার খাদিজা বেগম।
অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক দেবেন্দ্র নাথ উরাঁও,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন,ফল বিজ্ঞানী  ড.জমির উদ্দিন সহ বিভিন্ন সরকারী বেসরকারী প্রতিষ্ঠান প্রধান,শিক্ষক-শিক্ষার্থী,কৃষিবিদ ও বিভিন্ন ¤্রিেণ-পেশা’র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথিসহ বক্তরা তাঁদের বক্তৃতায় নতুন প্রজন্মকে বিজ্ঞানমনষ্ক হিসেবে গড়ে ওঠার প্রতি গুরুত্বারোপ করেন। তারা দেশের ভবিষ্যৎ অগ্রযাত্রায় বিজ্ঞান ও প্রযুক্তি কি ধরনের ভূমিকা রাখতে পারে তা তুলে ধরেন। বক্তরা মাদক,জঙ্গীবাদ ও সন্ত্রাসকে তীব্রভাবে নিরুৎসাহিত করেন।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে অতিথিরা কলেজ অডিটোরিয়োমে স্থাপিত মেলার ষ্টল ও প্রদর্শিত প্রকল্পগুলো ঘুরে দেখেন। মেলায় ২৫টি বিভিন্ন প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্টানের ষ্টল রয়েছে। তিনদিনের মেলায় বিজ্ঞান অলিম্পিয়াড,সেমিনার,বিতর্ক,কুইজ ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা এবং পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়েছে। জেলা পর্যায়ে এই মেলার পূর্বে উপজেলাগুলোতে এই মেলা অনুষ্ঠিত হয়।

মন্তব্য
Loading...