শিক্ষার্থীদের প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে হলে চাই আদর্শ শিক্ষক

শিক্ষার্থীদের প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে হলে চাই আদর্শ শিক্ষক

1,411
gb

মুহাম্মদ গাজী তারেক ||

শিশুকাল থেকে শিক্ষার্থীদের সৎ, আদর্শবান ও রাষ্ট্রীয় সম্পদ হিসাবে গড়ে তুলতে রাজধানীর উত্তরায় জনাব ফেরদৌস আলী সদ্য প্রতিষ্ঠা করেন উত্তরা কলেজিয়েট। গত ০৬ অক্টোবর স্থানীয় সুধীবৃন্দের সাথে সুধী সমাবেশ পূর্বক শিক্ষা প্রতিষ্ঠানটির যাত্রা শুরু করেন প্রতিষ্ঠানটির ফাউন্ডার প্রিন্সিপাল শিক্ষানুরাগী ফেরদৌস আলী, চেয়ারম্যান জনাবা মোহাসিনা হাফিজ সহ প্রতিষ্ঠানের অন্যান্য কর্তকর্তা ও কর্মচারীবৃন্দ। তারই ধারাবাহিকতায় গতকাল উত্তরা ১৪ নং সেক্টর স্থিত উত্তরা কলেজিয়েট স্কুলের ৬ষ্ঠ তলা বিশিষ্ট একাডেমিক ভবনের গ্রাউন্ড ফ্লোরে আয়োজিত হয় শিক্ষক বাছাই কার্যক্রম। মাসব্যাপী প্রচারণার ফলে ঢাকা, রাজশাহী, দিনাজপুর, রংপুর, নারায়নগঞ্জ, জামালপুর ও গাজীপুর সহ সারাদেশ হতে শিক্ষক নিয়োগ প্রাপ্তির জন্য ছুটে আসেন প্রায় দেড়শ শিক্ষিত ব্যক্তিবর্গ। এদের মধ্যে রয়েছেন নবীন, প্রবীন ও তরুণ বয়সের লোকজন। সকাল দশ’টা থেকে অত্র শিক্ষক-কর্মচারী বাছাই পর্বে সকলের সাথে পরিচিতি ও শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা এবং নানা বিষয়ে সকলের আলোচনা করা হয়। প্রাথমিক জিজ্ঞাসায় সকলের নাম, পরিচয়, শিক্ষাগত যোগ্যতার বিবরণ ও অভিজ্ঞতা সম্পর্কিত তথ্যাদি সংগ্রহ করা হয়। এসময় উক্ত শিক্ষক-কর্মচারী বাছাই কার্যক্রমের সভাপতিত্ব করেন উত্তরা কলেজিয়েট স্কুলের চেয়ারম্যান জনাবা মোহাসিনা হাফিজ। এছাড়াও উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটিতে কর্মরত অন্যান্য শিক্ষক-কর্মকর্তাবৃন্দ।
এসময় প্রতিষ্ঠানটির ফাউন্ডার প্রিন্সিপাল জনাব ফেরদেওস আলী জানান, মূলত সৎ, আদর্শ ও নিষ্ঠাসম্পন্ন শিক্ষক নিয়োগের মাধ্যমে আমরা উত্তরা সহ এর আশে-পাশের এলাকা সমূহের শিক্ষার্থীদের মান সম্মত শিক্ষা প্রদানের মাধ্যমে দেশ ওজাতির উন্নয়নে আধুনিক শিক্ষার বিকাশ ঘটাতে বদ্ধ করি। মূলত এর মাধ্যমেই আমরা আশা করি ভবিষ্যতে মেধাবী ছাত্র-ছাত্রীরা হবে উত্তরা কলেজিয়েট স্কুল এর গর্ব।
এসময় তিনি আরও বলেন, একজন নীতিবান শিক্ষকই পারেন শিক্ষার্থীদের প্রকৃত মানুষ হিসাবে গড়ে তুলতে। এক্ষেত্রে শিক্ষার্থীকে ছোট কাল থেকে যে ধরনের জ্ঞানদান করা হবে শিক্ষার্থীরা তো সে ধরনেরই চিন্তা বিকাশে বেড়ে উঠবে। আর এজন্য আমরা শিক্ষক নিয়োগের ক্ষেত্রে সৎ, আদর্শবান ও দায়িত্বশীল ব্যক্তিদের প্রাধন্য দিচ্ছি।
সকাল ১০টা থেকে শুরু করে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলা এই শিক্ষক-কর্মচারী বাছাই কার্যক্রমের মাধমে যোগ্য ব্যক্তিরাই উত্তরা কলেজিয়েট স্কুল-এ নিয়োগপ্রাপ্ত হবেন বলে আশা করছেন বৃহত্তর উত্তরাবাসী।