ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট পদে আবারও নির্বাচিত জোকো উইদোদো

106
gb

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট পদে ৫৫ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে আবারও জয়ী হয়েছেন জোকো উইদোদো।

ভোট গণনা শেষে মঙ্গলবার ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন জানিয়েছে, নির্বাচনে ক্ষমতাসীন প্রেসিডেন্ট জোকো নির্বাচনে বিজয়ী হয়েছেন। অন্যদিকে প্রধান বিরোধী পারাবোয়ো সুবিয়ান্তো পেয়েছেন ৪৪ দশমিক ৫ শতাংশ ভোট।

সহিংসতার আশঙ্কায় পূর্বঘোষিত সময়ের একদিন আগেই ফল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। খবর এএফপি ও বিবিসির।

এদিকে ভোট গণনার সময় নির্বাচনে ‘ব্যাপক প্রতারণার’ অভিযোগ তুললেও ফল ঘোষণার পর এখন পর্যন্ত সুবিয়ান্তোর কোনো মন্তব্য পাওয়া যায়নি। এ ফলের বিরুদ্ধে তিনি আদালতে যাবেন কিনা, তাও জানা যায়নি। এর আগে নির্বাচনে কারচুপি হলে তিনি রাজপথে প্রতিবাদ প্রতিরোধের হুশিয়ারি দিয়েছিলেন।

২০১৪ সালের নির্বাচনে পরাজয়ের পর ফলের বিরুদ্ধে আদালতের দ্বারস্থ হয়ে হেরে যান সুবিয়ান্তো।

অন্যদিকে ফল ঘোষণাকে কেন্দ্র করে অনাকাঙ্ক্ষিত যেকোনো পরিস্থিতি সামাল দিতে রাজধানী জাকার্তাজুড়ে নিরাপত্তা বাহিনীর প্রায় ৩২ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে।

তবে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়েছে বলে জানিয়েছেন পর্যবেক্ষকরা। স্থানীয় ও জাতীয় পর্যায়ে ২০ হাজার জনপ্রতিনিধি নির্বাচনের উদ্দেশে গত ১৭ এপ্রিল দেশব্যাপী ওই ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ইন্দোনেশিয়ায় মোট ভোটারের সংখ্যা ১৯ কোটি ২০ লাখ।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন