মানকাডিং আউট বিতর্ক: নিজের অবস্থানে অনড় অশ্বিন

63

চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) নতুন বিতর্কের জন্ম দিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। জস বাটলারকে অদ্ভুতভাবে রানআউট করে এ বিতর্কের জন্ম দিয়েছেন তিনি। এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় বাইছে সমালোচনার ঝড়। তবু নিজের অবস্থানে অনড় ডানহাতি অফস্পিনার।

 

জয়পুরে কিংস ইলেভেন পাঞ্জাবের ছুড়ে দেয়া ১৮৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নামে রাজস্থান রয়্যালস। বাটলারের ব্যাটে ভর করে ভালো শুরুও পায় দলটি। তবে ইংলিশ এ ব্যাটসম্যানের ইনিংসের ইতি ঘটে অনাকাঙ্ক্ষিত অশ্বিনের ‘মানকাডিং’ রানআউটে।

 

রাজস্থান ইনিংসের ১৩তম ওভারের শেষ বল করেন অশ্বিন। স্ট্রাইকিং প্রান্তে ছিলেন সঞ্জু স্যামসন, আর নন-স্ট্রাইকিং প্রান্তে বাটলার। অশ্বিন বলটি করার জন্য ছোট রানআপে দৌড়ে এলে ক্রিজ ছেড়ে বেরিয়ে যান বাটলার। এসময় সবাইকে অবাক করে বল না করে তা দিয়ে তার প্রান্তের স্ট্যাম্পের বেল ফেলে দেন স্পিনার। এতে মানকাডিং আউট হয়ে যান বাটসম্যান।

 

শেষ পর্যন্ত জয় তুলে নেয় পাঞ্জাব। জয় পেলেও বিতর্কে জড়িয়েছেন অশ্বিন। তার আচরণ আদৌ খেলোয়াড়সুলভ ছিল কি না এ নিয়ে বিতর্ক হচ্ছে। তিনি যেভাবে বাটলারকে সাজঘরে ফিরতে বাধ্য করেছেন তা অনেকে মেনে নিতে পারছেন না। এ নিয়ে তপ্ত নেট দুনিয়া।

 

তবে নিজের অবস্থানে অনড় অশ্বিন। ম্যাচ শেষে পাঞ্জাব অধিনায়ক বলেন, এ বিষয়ে তর্কে যেতে চাই না। এটি একজন বোলারের স্বাভাবিক প্রবৃত্তি। আমি বল ছাড়ার আগেই সে ক্রিজ থেকে বেরিয়ে যায়।

 

অনেক সমালোচনা কুড়লেও প্রতিপক্ষ দলের সেট ব্যাটসম্যানকে এভাবে আউট করাতে দোষের কিছু দেখছেন না অশ্বিন। তার ভাষ্য, এটা আমি করতেই পারি। কারণ ক্রিজের অর্ধেকের ভাগ আমারও। সে আমার দিকে তাকাচ্ছিলও না। শুধু তার জায়গা থেকে বেরিয়ে গেছে।

 

ক্রিকেটীয় দৃষ্টিকোণ থেকে এটি আউট হলেও প্রতিপক্ষের সেট ব্যাটসম্যানকে এভাবে আউট করায় অশ্বিনের বিরুদ্ধে অনেকে স্পোর্টসম্যানশিপ রক্ষা না করার অভিযোগ তুলেছেন। সোশ্যাল মিডিয়ায় যে যার মতো করেতাকে মুণ্ডপাত করছেন।

মন্তব্য
Loading...