চাঁপাইনবাবগঞ্জে উৎসবমূখর পরিবেশে ষ্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন

23

জাকির হোসেন পিংকু, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি:

চাঁপাইনবাবগঞ্জে মাধ্যমিক পর্যায়ের ৩৪৬টি স্কুল ও মাদ্রাসায় বৃহস্পতিবার(১৪’মার্চ) স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন-২০১৯ অনুষ্ঠিত হয়েছে। জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আব্দুল লতিব জানান, উৎসবমূখর পরিবেশে নির্বিঘেœ জেলাব্যাপী এ নির্বাচন সম্পন্ন হয়। শহরের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয়ের  প্রধান নির্বাচন কমিশনার (দিবা শিফট) শামস সাদমান নির্বাচন নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন। সদর উপজেলার পাররামকৃষ্ণপুর উচ্চ বিদ্যালয়ের  প্রধান শিক্ষক আ¦্দুল খালেক জানান,এবছরও আমরা ভালভাবে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন সম্পন্ন করেছি।
প্রতিটি প্রতিষ্ঠানে ৮ জন করে প্রতিনিধি নির্বাচিত হয়। ৬ষ্ঠ,৭ম ¤্রিেণতে ১ জন করে এবং  ৮ম,৯ম ও ১০ ¤্রিেণতে ২ জন করে প্রতিনিধি নির্বাচিত হয়। এরা প্রথম সভায় ১জন প্রধান প্রতিনিধি নির্বাচন করবে সেই সাথে প্রত্যেকের সুনির্দিষ্ট দায়িত্ব বন্টন ও সারা বছরের কর্মপরিকল্পনা প্রণয়ন করবে। এ ছাড়া প্রতি শ্রেণি থেকে ২ জন করে সহযোগী প্রতিনিধি মনোনিত হবে যারা নির্বাচিতদের সাহায্য করবে।
নির্বাচিতরা প্রতিষ্ঠানের পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিখন সামগ্রী,স্বাস্থ্য,ক্রীড়া,সংস্কৃতি ও সহপাঠ কার্যক্রম, পানিসম্পদ,বৃক্ষরোপণ ও বাগান তৈরী,দিবস ও অনুষ্ঠান উদযাপন এবং আপায়্যন ও আইসিটি এই ৮টি ক্ষেত্রে দায়িত্ব পালন করবে।
শিশুকাল থেকেই গণতান্ত্রিক চর্চা ও দায়িত্ব পালনের মনোভাব গড়ে তোলাই এ নির্বাচনের লক্ষ্য। জাতীয় নির্বাচনের আদলে নির্বাচনের প্রতিটি ধাপই অনুসরন করা হয় এ নির্বাচনে। প্রার্থী ও নির্বাচন কর্মকর্তারা সবাই ছিল শিক্ষার্থী। সকাল থেকে দুপুর পর্যন্ত লাইনে দাড়িয়ে শিক্ষার্থী ভোটাররা গোপন ব্যালটের মাধ্যমে সরাসরি ভোট প্রদান করে। এর আগে চলে মনোনয়ন প্রক্রিয়া ও আকর্ষণীয় প্রচারণা। এসব কার্যক্রমে সহায়তা করে শিক্ষক ও শিক্ষা কর্মকর্তারা। ##

মন্তব্য
Loading...