জাপানকে কিমের পরমাণু হামলার হুমকি

311
gb

পরমাণু অস্ত্রই ধ্বংস করে দেওয়া হবে জাপানকে, মঙ্গলবার এমনই হুমকি দিল উত্তর কোরিয়া। কিমের সাম্রাজ্যকে চাপের মুখে ফেলার প্রচেষ্টাতেই কড়া বার্তা স্বরূপ যে এই হুমকি এসেছে, এমনটাই মনে করছে অনেকে।

 

উত্তর কোরিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদ সংস্থা কেসিএনএ এর বক্তব্য অনুযায়ী, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে গত মাসে জাতিসঙ্ঘের মহাসম্মেলনে এই কথা জানান। শিনজো আবে উত্তর কোরিয়াকে পরমাণু অস্ত্র পরীক্ষার বিষয়ে পিছিয়ে আসার জন্য চাপ দেয়।

প্রসঙ্গত, অগস্টের শেষের দিকেই জাপানের দিকে একটি শক্তিশালী ক্ষেপণাস্ত্র প্রয়োগ করে উত্তর কোরিয়া। যা জাপান অতিক্রম করে চলে যায়।

তাই, কিমকে বার্তা দিয়ে দেশের উত্তরাংশে বাড়তি মিসাইল সিস্টেম বসায় জাপান। জানা গেছে, দক্ষিণে হোক্কাইডো দ্বীপে বসান হয়েছে এই বাড়তি মিসাইল সিস্টেম। PAC-3 Ground Self-Defence Force ব্যবহার করা হচ্ছে হোক্কাইডোর এই অংশে। অন্য অংশে ব্যবহার করা হয়েছে Patriot Advanced Capability-3 মিসাইল সিস্টেম।

উত্তর কোরিয়ার পরমাণু বিস্ফোরণ কর্মসূচি নিয়ে আলোড়ন ছড়িয়ে পড়ল দুনিয়ার সর্বত্র।

বিভিন্ন সংবাদ মাধ্যমের দাবি, ষষ্ঠ পরমাণু বিস্ফোরণের মাত্রা গত পরীক্ষার থেকে ৯.৮ গুণ বেশি। যা এক লহমায় উড়িয়ে দিতে পারে হিরোশিমা-নাগাসাকিতে নিক্ষেপ করা পরমাণু বোমাকে। উত্তর কোরিয়ার ভূখণ্ড থেকে প্রবল কম্পন ছড়িয়ে পড়তেই আশঙ্কিত হয় দক্ষিণ কোরিয়া, জাপানসহ প্রাচ্যের বিভিন্ন দেশ।