তিন দিনের সফরে ঢাকা আসছেন ভারতের অর্থমন্ত্রী

968
gb

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের আমন্ত্রণে তিন দিনের সফরে মঙ্গলবার ঢাকায় আসছেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি। এই সফরে বাংলাদেশের জন্য পূর্বঘোষিত তৃতীয় দফায় ভারতের ৪০০ কোটি ডলারের ঋণ বাস্তবায়নে চুক্তি হবে বলে ভারতীয় দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অরুণ জেটলির সঙ্গে ভারতের অর্থসচিব সুভাষ চন্দ্র গর্গসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এবং দেশটির ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফআইসিসিআইয়ের ৩০ সদস্যের প্রতিনিধিদলও থাকছেন।

২০১৭ সালের এপ্রিলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় বাংলাদেশের জন্য সাড়ে চার শ কোটি ডলারের ঋণচুক্তির ঘোষণা দেওয়া হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, বুধবার দুই অর্থমন্ত্রীর উপস্থিতিতে তৃতীয় দফার এই ঋণচুক্তি বাস্তবায়নে ভারত ও বাংলাদেশের মধ্যে ডলার লাইন অব ক্রেডিট চুক্তি সই হবে বলে আশা করা হচ্ছে। এই ঋণচুক্তিটি হলে বাংলাদেশের অগ্রাধিকার পাওয়া বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রকল্পের বাস্তবায়ন সম্ভব হবে।

দুই মন্ত্রীর উপস্থিতিতে বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষার জন্য দুই দেশের মধ্যে হওয়া চুক্তি নিয়ে যৌথ ব্যাখ্যামূলক নোট সমূহও স্বাক্ষরিত হবে। সফরকালে ভারতের অর্থমন্ত্রী পলিসি রিসার্চ ইনস্টিটিউট অব বাংলাদেশ ও ভারতীয় হাইকমিশনের উদ্যোগে ভারত সরকারের সামষ্টিক অর্থনৈতিক উদ্যোগ বিষয়ে বক্তব্য রাখবেন। এ ছাড়া দুই অর্থমন্ত্রী যৌথভাবে স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার ক্যাশলেস ভিসা সার্ভিস পরিচালনার নতুন সেবা এবং এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার ঢাকা কার্যালয় উদ্বোধন করবেন।