প্রাক্কালে ব্যাপক সহিংসতা ঠেকাতে ১০ হাজার সেনা মোতায়েনের প্রস্তুতি নিয়েছে যুক্তরাজ্য

252
gb

জিবি নিউজ 24 ডেস্ক//

ইইউ থেকে আনুষ্ঠানিকভাবে বের হওয়ার প্রাক্কালে ব্যাপক সহিংসতা ঠেকাতে ১০ হাজার সেনা মোতায়েনের প্রস্তুতি নিয়েছে যুক্তরাজ্য। ব্যাপক গণবিক্ষোভ হলে পুলিশকে সহায়তা করতে রাজকীয় সেনাবাহিনীকে মোতায়েন করা হবে বলে ঘোষণা দিয়েছে ব্রিটেন। পুলিশ ও সেনাবাহিনীকে পূর্ণাঙ্গ প্রস্তুতি নিতে বলা হয়েছে।

ব্রিটেনের সামরিক সূত্রে সানডে টাইমস জানিয়েছে, ব্রেক্সিটের সময় এবং প্রধানমন্ত্রী থেরেসা মে এর ওপর অনস্থা ভোট আয়োজনের সময় জরুরী পরিকল্পনা বাস্তবায়ন করতে রাস্তাঘাটে ছড়িয়ে ছিটিয়ে থাকবে সেনাবাহিনী।

টাইমস জানিয়েছে, এরুপ পরিস্থিতি মোকাবেলা করতে বিভিন্ন রাজ্যে ২০ জন সেনা অফিসার সেনাদের জন্য প্রশিক্ষণ ক্যাম্প প্রতিষ্ঠা করেছে। প্রশিক্ষণে সন্ত্রাসী হামলা, নাগরিক ও বিভিন্ন প্রতিষ্ঠানের মধ্যে সংঘর্ষ ঠেকানোর কৌশল অবলম্বন শেখানো হচ্ছে।

গত সপ্তাহে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী টোপিয়াস এল্যার্ড জানিয়েছিলেন, মৌলিক সমর্থন দিতে সেনাবাহিনী প্রস্তুত রয়েছে। জরুরী পরিকল্পনা গ্রহণ এবং সেনাবাহিনীর ভূমিকা কী হবে তা নিয়েও আলোচনা চলছে।

উল্লেখ্য, গত মঙ্গলবারে অনুমোদিত ব্রিক্সিটের চূড়ান্ত খসড়া নিয়ে এখনো বিভক্তির মধ্যে রয়েছে ব্রিটিশ জনগন। ইতোমধ্যে ৭ জন ব্রিটিশ মন্ত্রী পদত্যাগ করেছেন। আগামী মার্চ মাসে আনুষ্ঠানিকভাবে ইইউ থেকে বের হয়ে যাবে ব্রিটেন।