বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে এগিয়ে বাংলাদেশ

358

বিশ্ব অর্থনৈতিক ফোরামে বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে এগিয়ে বাংলাদেশ ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের (ডাব্লিউইএফ) বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচক বা গ্লোবাল কম্পিটিটিভ ইনডেক্সে (জিসিআই) ২০১৭-১৮ বছরে বাংলাদেশ ১৩৭টি দেশের মধ্যে ৯৯তম অবস্থান পেয়েছে।

২০১৭-১৮ অর্থবছরে ১৩৭টি দেশের মধ্যে ৯৯তম অবস্থানে পৌঁছেছে বাংলাদেশ। গত অর্থবছরে বাংলাদেশের অবস্থান ছিল ১০৬। বৈশ্বিক প্রতিযোগিতা সক্ষমতা সূচকে সেরা পাঁচ-এ আছে সুইজারল্যান্ড, আমেরিকা, সিঙ্গাপুর, নেদারল্যান্ডস ও জার্মানি। আজ বুধবার ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের পক্ষ থেকে এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

এই সূচকে বাংলাদেশে এগিয়ে গেলেও এক ধাপ পিছিয়েছে ভারত (৪০তম)। তার পর দক্ষিণ এশিয়ার মধ্যে সবচেয়ে ভালো অবস্থানে আছে দেশটি। বাংলাদেশের মতো সাত ধাপ এগিয়েছে পাকিস্তানও। তবে বাংলাদেশের চেয়ে পাকিস্তান (১১৫) এখনো পিছিয়ে। তালিকায় ৩৮ নম্বরে আছে রাশিয়া।

দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের অবস্থান যথাক্রমে ৬৮ ও ৮০তম।

এ ছাড়া ১৫ ধাপ এগিয়ে ভুটানের অবস্থান ৮২তম, নেপালের অবস্থান ৮৮তম এবং পাকিস্তানের অবস্থান ১১৫তম। বিশ্ব অর্থনৈতিক ফোরামের ২০১৭-১৮ বছরের সক্ষমতা সূচকে শীর্ষস্থানে রয়েছে সুইজারল্যান্ড, তাদের স্কোর ৫ দশমিক ৮। এর পরই রয়েছে যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর, নেদারল্যান্ডস, জার্মানি, হংকং, সুইডেন, যুক্তরাজ্য, জাপান ও ফিনল্যান্ড।