বাংলা ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য রক্ষার স্বার্থে সর্বস্তরে সঠিক মুল্যায়ন করুন, ইসলামে মাতৃভাষার গুরুত্ব অপরিসীম: খেলাফত মজলিস যুক্তরাজ্য

228
gb

জিবিনিউজ24 ||

মাতৃভাষা আল্লাহ রাব্বুল আলামীনের এক অন্যতম নেয়ামত। মানুষ তার মায়ের ভাষায় নিজের মনের কথাগুলো কে যেভাবে গুছিয়ে বলতে পারে, অন্য ভাষায় ততটুকু সম্ভব নয়। এই জন্যই আল্লাহ রাব্বুল আলামীন সকল নবী,ও রাসুলদের কে তাদের স্বজাতির ভাষায় অর্থাৎ মাতৃভাষায় প্রেরণ করেছেন। বিশ্ব নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম প্ররিত হয়েছিলেন আরব দেশে, তিনির (সাঃ) ভাষা ছিল আরবি। কোরআন হাদিসের আলোকে মাতৃভাষা গুরুত্ব অপরিসীম।

১৯৫২ সালে বাংলা ভাষার জন্য আমরা যুদ্ধ করেছিলাম, উক্ত ভাষার কল্যাণে সারাবিশ্বে আজ মাতৃভাষা দিবস পালিত হয়। প্রত্যেকের মাতৃভাষা আজ মর্যাদা পেয়েছে এই
বাংলা ভাষার আন্দোলনের মাধ্যমে।
অথচ ভাষা আন্দোলনের ৬৬ বছর পর সেই ভাষা কি এই? কেন আমরা ভাষার জন্য আন্দোলন করেছিলাম? সে সময় উর্দু অক্ষর দিয়ে মনের ভাষা প্রকাশ হত! আর আজ ইংরেজি লেটার দিয়ে বাংলা লেখাকে চাপিয়ে দিল কে? ডিজিটাল সময়ে ফেসবুকের কল্যাণে তথ্য আদানপ্রদানে অংশ নিচ্ছি। আর সেখানে ইংরেজি লেটার দিয়ে বাংলা লেখার ছড়াছড়ি। সেখানে ‘বাড়ি’-র পরিবর্তে লেখা হচ্ছে Bari, ‘কথা’-র পরিবর্তে লেখা হচ্ছে Kota এমনি করে সব বিরক্তিকর চর্চা আমাদের হতাশ করে দিচ্ছে।
আমাদের ভাষার ঐতিহ্য রক্ষায় মূল্যায়ন করতে হবে, সর্বস্তরের বাংলা ভাষা ব্যবহার করে শহীদে আত্মার প্রশান্তি দিতে হবে।

মহান আল্লাহর এ নির্দেশনার আলোকে আমাদেরও উচিত সর্বস্তরে মাতৃভাষা বাংলার যথার্থ প্রচলন এবং বাংলা ভাষার উত্তরোত্তর সমৃদ্ধি আনয়ন। বাংলা ভাষার কবি, লেখক, গবেষক, সাংবাদিক, প্রতিবেদকসহ সংশ্লিষ্ট সকলের উচিত তাদের রচনায় আমাদের শিশু-কিশোরসহ অল্পশিক্ষিত, অর্ধশিক্ষিত তথা বাংলা ভাষাভাষী সকল মানুষের সহজে বোধগম্য হয় এমন শব্দাবলির ব্যবহার করা।
ভিন্ন ভাষায় রচিত গ্রন্থাদি সহজবোধ্য ভাষায় অনুবাদের মাধ্যমে উপস্থাপন বাঞ্চনীয়। ধর্মীয়, নৈতিক ও শিল্প-সাহিত্য সম্বন্ধীয় সকল রচনা মাতৃভাষায় ভাষান্তর হওয়া প্রয়োজন; যাতে ধর্মকে বুঝতে সহজ হয়, নৈতিক জ্ঞানে মানুষেরা গুণান্বিত হয় এবং বিদেশী রচনাবলির স্বাদ বাংলায় আস্বাদন করতে সক্ষম হয়।

যে সব শহীদগণ মাতৃভাষা জন্য নিজের জীবন কে উৎসর্গ করেছেন, আমাদের সকলের নৈতিকও ঈমানী দায়িত্ব হলো তাদের প্রতি শরিয়ত সম্মত ভাবে কৃতজ্ঞতা প্রকাশ করা।

তাঁদের (শহীদের) আত্মার মাগফিরাত কামনা, মহান আল্লাহর নিকট জান্নাতের প্রত্যাশা করে দোয়া করেন ও মাতৃভাষা সু রক্ষায় সঠিক ভুমিকা পালন করার জন্য সকলের প্রতি আহ্বান জানান, খেলাফত মজলিস যুক্তরাজ্য শাখার নেতৃবৃন্দ।

গত ২৩শে ফেব্রুয়ারী ২০১৮ শুক্রবার পূর্ব লন্ডনের আলহোদা সেন্টারে মাতৃ ভাষা শীর্ষক একআলোচনা সভায় নেতৃবৃনদ উপরুক্ত বক্তব্য রাখেন।

শাখার সভাপতি মাওলানা সাদিকুর রাহমান সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা শাহ মিজানুল হকের পরিচালনায় অনুষ্ঠিত সভায় শুরুতে দারসে কুরআন পেশ করেন, তথ্যে ও গবেষণা বিষয়ক সম্পাদক হাফিজ শেখ মুস্তাক আহমদ।

উক্ত আলোচনা সভায় উপস্থিত ছিলেন, সহ সভাপতি মাওলানা শওকত আলী, সহ সাধারণ সম্পাদক মাওলানা আব্দুল করীম,