রাষ্ট্রদূত আবু জাফর ভিয়েনাতে উদ্বোধন করবেন আয়েবার বৈঠক

607
gb
মাঈনুল ইসলাম নাসিম ||
ইউরোপের বিভিন্ন দেশের বাংলাদেশ কমিউনিটির শীর্ষ নেতৃবৃন্দ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাতে অনুষ্ঠিতব্য অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশনের (আয়েবা) কার্যনির্বাহী পরিষদের দ্বাদশ সভায় যোগ দেবেন। ২৪ ফেব্রুয়ারি শনিবার সকাল ১০টায় ভিয়েনাতে দিনব্যাপী সভার কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন করবেন অস্ট্রিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত ও জাতিসংঘ দপ্তরে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. আবু জাফর। আয়েবা নেতৃবৃন্দদের ইতিমধ্যে ভিয়েনাতে আগাম স্বাগত জানিয়েছেন মেধাবী এই কূটনীতিক।
 
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক শিশু অধিকার সংস্থা ডিসট্রেস্ড চিলড্রেন এন্ড ইনফ্যান্টস ইন্টারন্যাশনালের (ডিসিআই) এক্সিকিউটিভ ডিরেক্টর এবং বিখ্যাত ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষক ড. এহসান হক। ইউএস-বাংলাদেশ টেকনোলজি এসোসিয়েশন অব নর্থ আমেরিকার প্রেসিডেন্ট এবং খ্যাতিমান তথ্যপ্রযুক্তিবিদ ড. সাইফুল খন্দকারও বিশেষ অতিথি থাকবেন ‍ভিয়েনাতে। ড. এহসান হক এবং ড. সাইফুল খন্দকার উভয়েই এর আগে ২০১৬ সালের নভেম্বরে মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে আয়েবা আয়োজিত ‘প্রবাসী বিশ্বসম্মেলন’ ১ম বাংলাদেশ গ্লোবাল সামিটে যোগ দিয়ে সামিটকে সফল ও সার্থক করতে অসামান্য অবদান রাখেন।
 
২০১২ সালে গ্রীসের এথেন্সে ১ম গ্র্যান্ড কনভেনশনের মাধ্যমে প্রতিষ্ঠিত হবার পর অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশনের (আয়েবা) বিগত ৫ বছরে প্যারিসে অবস্থিত তার সদর দফতর থেকে সব ধরনের সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে আসছে। প্রবাসী বাংলাদেশীদের ন্যায্য দাবী আদায়ের পাশাপাশি বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন ইস্যুতে যথাসময়ে সোচ্চার ও কার্যকর ভূমিকা পালন করার মধ্য দিয়ে আয়েবা ইতোমধ্যে ইউরোপের সীমানা পেরিয়ে বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশীদের কাছে সমীহ জাগানিয়া সংগঠনে পরিণত হয়েছে। সংগঠনের সভাপতি গ্রীসের ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিন এবং মহাসচিব ফ্রান্সের কাজী এনায়েত উল্লাহর সুযোগ্য নেতৃত্বে আয়েবা ইউরোপের বিভিন্ন দেশের প্রশাসনের পাশাপাশি বাংলাদেশ সরকারের সাথেও নিবিড় সম্পর্ক স্থাপন করেছে প্রবাসীদের স্বার্থে।
 
২০১৫ সালে পর্তুগালের লিসবনে ২য় গ্র্যান্ড কনভেনশনের ধারাবাহিকতায় ৩ বছরের ব্যবধানে চলতি ২০১৮ সালেই ইউরোপের কোন একটি রাজধানী শহরে অনুষ্ঠিত হবে আয়েবার ৩য় গ্র্যান্ড কনভেনশন। আসন্ন এই কনভেনশনকে ঘিরে যাবতীয় প্রস্তুতি ও আনুষাঙ্গিক বিভিন্ন বিষয়াদি চূড়ান্ত হবে ২৪ ফেব্রুয়ারি ভিয়েনাতে অনুষ্ঠিতব্য কার্যনির্বাহী পরিষদের সভায়। ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিন এবং কাজী এনায়েত উল্লাহর নেতৃত্বে আয়েবাকে আগামী দিনে আরো গতিশীল করতে চান সংগঠনটির নেতারা। বাংলাদেশে চলমান উন্নয়ন কর্মযজ্ঞে প্রবাসীদেরকে নিবিড়ভাবে সম্পৃক্ত করতে এবং দেশে প্রবাসীদের নিরাপদ বিনিয়োগ নিশ্চিত করতে বিভিন্ন গুরুত্বপূর্ণ কর্মসূচী হাতে নিতে যাচ্ছে ইউরোপের বাংলাদেশ কমিউনিটির সবচাইতে বৃহৎ এই আন্তঃদেশীয় অরাজনৈতিক সংগঠন।