ক্রাইস্টচার্চে মসজিদে ভয়াবহ হামলার রায় আজ

78
gb

জিবিনিউজ24ডেস্ক//

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে বর্বরোচিত সন্ত্রাসী হামলায় রায় আজ ঘোষণা করা হবে। ওই হামলায় প্রায় ৫১ জন মুসল্লি নিহত হন। শ্বেতাঙ্গ জঙ্গি ব্রেনটন ট্যারান্ট স্বয়ংক্রিয় বন্দুক দিয়ে নির্বিচারে গুলি চালিয়ে তাদের হত্যা করে।

২৯ বছর বয়সী শ্বেতাঙ্গ জঙ্গি ব্রেনটন ট্যারান্ট ২০১৯ সালের ১৫ মার্চ জুমার খুৎবা চলাকালে জঘন্য এ হত্যাকাণ্ড ঘটায়। হত্যা এবং সন্ত্রাসবাদের অভিযোগে তার বিরুদ্ধে সোমবার (২৪ আগস্ট) সাজা ঘোষণা করা হবে।

 

ক্রাইস্টচার্চের ওই ঘটনায় বিশ্ববাসী শোকে স্তব্ধ হয়ে পড়ে। ব্যক্তিগত আগ্নেয়াস্ত্র রাখার আইন কঠোর করেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আর্ডান।

ব্রেনটন ট্যারান্টের বিরুদ্ধে ক্রাইস্টচার্চের উচ্চ আদালতে রায় ঘোষণা হবে। এসময় নিহত এবং আহতদের পরিবার আদালতে উপস্থিত থাকবেন। জানিয়েছে নিউজিল্যান্ড হেরাল্ড।

রায় ঘোষণা চারদিন স্থায়ী হবে। এসময় শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীর সামনে তার নৃশংসতায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলো কেমন আছে, তা তুলে ধরা হবে। গেলো মাসে ট্যারান্ট তার আইনজীবীদের বরখাস্ত করেন। ধারণা করা হচ্ছে রায়ের সময় সে নিজেই তার অবস্থান তুলে ধরবেন। আদালত থেকে রায় ঘোষণা সরাসরি সম্প্রচার নিষিদ্ধ করেছে কর্তৃপক্ষ।