করোনা টেস্টের ল্যাব স্থাপন হবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান

59
gb

জিবি নিউজ ডেস্ক ।।

কোভিড-১৯ টেস্টের জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। এ লক্ষ্যে কোভিড-১৯ টেস্টের জন্য পিসিআর মেশিন আনা হচ্ছে এবং ল্যাব বানানোর কাজ চলছে। সবকিছু ঠিক থাকলে আসছে জুলাই নাগাদ কোভিড-১৯ টেস্ট শুরু করতে পারবে জবি।
বৃহস্পতিবার (২৮ মে) সাংবাদিকদের এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

তিনি বলেন, আমাদের এক্সপার্ট ছিলো কিন্তু পূর্ণাঙ্গ ল্যাব ও পিসিআর মেশিন ছিলো না। সম্প্রতি আমরা আমেরিকান প্রতিষ্ঠান সিডিং ল্যাবের ইন্সট্রুমেন্টাল এক্সেস এওয়ার্ড পেয়েছি। ফলে আমরা সিডিং ল্যাব থেকে প্রয়োজনীয় ল্যাব সরঞ্জাম পাচ্ছি। যার মধ্যে দুইটি পিসিআর মেশিনও রয়েছে৷ আসছে জুলাইয়ে এগুলো এসে পৌঁছালে আমরা কোভিড-১৯ পরীক্ষা করতে পারবো। বর্তমানে আমাদের ল্যাব প্রস্তুতির কাজ চলছে।

জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান ড. দিলারা ইসলাম শরীফ বলেন, ল্যাবের যে প্রাথমিক কন্সট্রাকশনের কাজ সেটা আপাতত করা হচ্ছে। সাধারণ ছুটি শেষ হলে, আমরা কোভিড-১৯ পরীক্ষার জন্য যে অনুমোদনের যে বিষয়গুলো আছে ওটা শেষ করতে আমাদের হয়তো ১ মাস সময় লাগবে।

তারপর প্রয়োজনীয় যে ইন্সট্রুমেন্টগুলো সিডিং ল্যাব আমাদের পাঠাচ্ছে, শিপমেন্ট হলেই আমরা করোনা পরীক্ষার কাজ শুরু করতে পারবো।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন