বাংলাদেশ এসোসিয়েশন বার্সেলোনা স্পেন এর উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অমর একুশে ফেব্রুয়ারি পালিত

1
gb

বার্সেলোনা থেকে: ইকবাল বকশি
যথাযথ মর্যাদায় এবং গভীর গাম্ভীর্যের মাধ্যমে পর্যটন নগরী বার্সেলোনায় Mila i fontanals স্কুলের সামনে অস্থায়ী শহীদ মিনার তৈরির মাধ্যমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অমর একুশে ফেব্রুয়ারি পালিত হয়। শুক্রবার বিকেল চারটা থেকে আটটা পর্যন্ত অনুষ্ঠানটি চলে, এতে বাংলাদেশ কমিউনিটির সর্বস্তরের মানুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। বার্সেলোনায় বসবাসরত বিভিন্ন সামাজিক রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে অস্থায়ী শহীদ মিনারে ফুল নিয়ে আসেন।
অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ এসোসিয়েশন বার্সেলোনায় স্পেনের সভাপতি মাহারুল ইসলাম মিন্টু
এবং সঞ্চালনার দায়িত্ব ছিলেন বাংলাদেশ এসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন এবং সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন সংগঠনের সাংস্কৃতিক সম্পাদক ওয়াসিউদ্দিন এবং সাব্বির আহমেদ দুলাল। অতিথি হিসেবে উপস্থিত ছিলেনবার্সেলোনা সিটি হলের সিউটাত ভেলা এবং ডেমোক্র্যাটিক মেমোরির কাউন্সিলর মিঃ জর্ডি রাবাসা এবং রাভালের কাউন্সিলর নাটালিয়া মার্টিনেজ।উপস্থিত ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্টা আওয়াল ইসলাম, উপদেষ্টা রফিকউদ্দিন ,সংগঠনে সিনিয়র সহ সভাপতি শফিউল আলম শফি, সহ-সভাপতি রাসেল হাওলাদার ‌। জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানটি শুরু হয় এবং ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়, আন্তর্জাতিক মাতৃভাষা মহান একুশে ফেব্রুয়ারি ইতিহাস ও তাৎপর্য নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ইকবাল বকশি, এবং স্প্যানিশ ভাষায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরেন বুশরা জান্নাত।ভয়েজ অফ বার্সেলোনার সাধারণ সম্পাদক এ আর লিটু,
অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করা হয়, বাংলাদেশ এসোসিয়েশন বার্সেলোনায় স্পেনের পুষ্পস্তবক অর্পণের পরে একে একে সবাই এসে শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পন করেন।
১. বাংলাদেশ আওয়ামী লীগ বার্সেলোনা শাখা
২. জাতীয়তাবাদী দল বিএনপি বার্সেলোনার শাখা
৩. বাংলায় স্কুল বার্সেলোনা
৪. বাংলাদেশ প্রেস ক্লাব বার্সেলোনা স্পেন
৫. এসোসিয়েশন কোতোরাল ই উমানিতারিয়া দে বাংলাদেশ এন কাতালোনিয়া
৬. সুনামগঞ্জ জেলা এসোসিয়েশন এন কাতালুনিয়া
৭. মৌলভীবাজার জেলা সমিতি
৮. ঐতিহ্যবাহী বিয়ানীবাজার সমিতি বার্সেলোনা
৯. গোলাপগঞ্জ এসোসিয়েশন
১০. বড়লেখার সমাজ কল্যাণ সমিতি
১১.শরীয়তপুর কুলতুরাল অ্যাসোসিয়েশন
১২.ওসমানী নগর বালাগঞ্জ ওয়েলফেয়ার এসোসিয়েশন
১৩. চেম্বার অব কমার্স বার্সেলোনা
১৪. রাজনগর এসোসিয়েশন কলতুরাল কাতালোনিয়া
১৫. ভয়েস অফ বার্সেলোনা
১৬. যুবলীগ বার্সেলোনা
১৭. সাবেক ছাত্রলীগ ফোরাম বার্সেলোনা
১৮. বন্ধুসুলভ মহিলা সমিতি বার্সেলোনা
১৯. আওয়ামী মহিলা লীগ বার্সেলোনা।
শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী দিয়ে এবং সভাপতি সমাপ্তি বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন