চাঁপাইনবাবগঞ্জে বসন্তবরণ

85

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি:

বিভিন্ন উৎসব-আয়োজনে চাঁপাইনবাবগঞ্জে বরণ করে নেয়া হল বাংলা ১৪২৬ সনের ঋতুরাজ বসন্তকে। শুক্রবার(১৪’ফেব্রƒযারী) ছুটির দিন ও একই দিনে বিশ্ব ভালাবাসা দিবস হওয়ায় দিনটি ছিল সকল বয়সী মানুষের নিকট আনন্দের। ফুলের দোকনগুলিতে ভীড় এবং দলবেঁধে লালপেড়ে হলুদ শাড়ী ও পাঞ্জাবী পরে বিশেষ করে শিশু আর তরুন-তরনীদের হুল্লোড় দিনটিতে উৎসবের আমেজ এনে দেয়।
হালকা শীতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শহর ও সংলগ্ন ঘুরে বেড়ানোর স্থানগুলিতে সময় কাটায় সকল বয়সী মানুষ। অনেকে যায় বনভোজনে।
দিনটিতে বিভিন্ন সংগঠন আয়োজন করে বসন্তবরণ উৎসব।
বিকেলে শহরের সরকারী কলেজ শহীদ মিনারে প্রথম আলো বন্ধুসভা আয়োজন করে বসন্তবরণ উৎসব। অনুষ্ঠানের শুরুতে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। ক্ষুদ্র নৃগোষ্ঠীর কিশোর-কিশোরীরা বিভিন্ন বাদ্যযন্ত্র নিয়ে নেচে গেয়ে শোভাযাত্রায় যোগ দেয়। পরে শহীদ মিনারে আলোচনা সভা,কবিতা আবৃত্তি,নৃত্য ও সংগীত পরিবেশিত হয়।
এদিকে,সকালে জেলার গোমস্তাপুর উপজেলার রহনপুর ইউসুফ আলী সরকারী কলেজের বাংলা বিভাগেরআয়োজনে বসন্ত উৎসবের আয়োজন করা হয়। এ উপলক্ষে একটি বর্নাঢ্য শোভাযাত্রা রহনপুর পৌর এলাকার বিভিন্ন সড়ক ঘুরে কলেজের বটতলায় এসে সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে মিলিত হয়। সভায় প্রধান অতিথির বক্তব্য দেন উপজেলা নির্বাহী অফিসার মিজানুর রহমান। এছাড়াও বক্তব্য দেন কলেজ অধ্যক্ষ মনিরুল ইসলাম সহ শিক্ষকগণ। সভা শেষে আকর্ষনীয় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। ###