জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ১১জানুয়ারী শনিবার চাঁপাইনবাবগঞ্জে ২ লক্ষাধিক শিশুকে ভিটামিন এ খাওয়ানো হবে

64
gb

জাকির হোসেন পিংকু,চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি:
জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) উপলক্ষে আগামী ১১’জানুয়ারী রোববার চাঁপাইনবাবগঞ্জে ২ লক্ষ ৭ হাজার ১৮৮জন শিশুকে একটি করে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। মঙ্গলবার (৩১’ডিসেম্বর) সকালে সিভিল সার্জন অফিস সভাকক্ষে সিভিল সার্জন অফিসের আয়োজনে অনুষ্ঠিত জেলা পর্যায়ের এ্যাডভোকেসী ও কর্মপরিকল্পনা সভায় এ তথ্য জানানো হয়।
সভায় আরও জানানো হয়, এসব শিশুর মধ্যে ৬-১১ মাস বয়সী ২৪ হাজার ৭৫৩ জন শিশু ১টি করে নীল রং এর ক্যাপসুল খাবে। অন্যদিকে ১২-৫৯ মাস বয়সী ১ লক্ষ ৮২ হাজার ৪৩৫ জন শিশু ১টি করে লাল রং এর ক্যাপসুল খাবে। জেলার পাঁচটি উপজেলায় ক্যাম্পেইন সফল করতে ভ্রাম্যমাণসহ ১ হাজার ২০১টি কেন্দ্রে ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবকসহ জাজ করবেন ২ হাজার ৪০২ জন। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ক্যাম্পেইন মনিটর করতে প্রতি উপজেলা ও জেলায় কন্ট্রোল রুম খোলা হবে।
সিভিল সার্জন জাহিদ নজরুল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অংশ নেন,জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তর ভারপ্রাপ্ত উপপরিচালক ডা.আব্দুস সালাম,জেলা ইসলামিক ফাউন্ডেশন উপপরিচালক আবুল কালাম,চাঁপাইনবাবগঞ্জ পৌর চিকিৎসক ওলিউল ইসলাম, ইপিআই সুপারিনটেন্ডেন্ট আমিরুল মোমেনীন,স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা শামসুন্নাহার ডলি , সকল উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বা প্রতিনিধি,এনজিও প্রতিনিধি,সমাজকর্মী সহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধি।
সভার শুরুতে শিশুদের পূষ্টি চাহিদা পূরণ,বেড়ে ওঠা,বিভিন্ন রোগ প্রতিরোধের মাধ্যমে শিশু মৃুত্যর হার কমাতে ভিটামিন এ এর কার্যকরিতার মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন করেন পূষ্টি বিশেষজ্ঞ ডা.খোন্দকার জাকারিয়া। ###