স্বর্ণ সঞ্চয়ে সেরা ১০ দেশ

জিবি নিউজ ২৪

স্বর্ণ নিয়ে মানুষের কৌতুহলের শেষ নেই। সবচেয়ে বেশি স্বর্ণ কোন দেশে পাওয়া যাবে তাও হয়তো জানতে চান অনেকে। কোন দেশে কতখানি স্বর্ণ মজুদ রয়েছে সেই সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিল।

চলতি বছরে সেপ্টেম্বর অব্দি যাচাই করে এই তথ্যগুলো প্রকাশ করেছে তারা। চলুন এই তালিকায় জায়গা করে নেওয়া শীর্ষ ১০ দেশ সম্পর্কে জেনে নিই-

১০। নেদারল্যান্ডস- 

শীর্ষ ১০ এর তালিকায় দশম স্থানে থাকা দেশটি হলো নেদারল্যান্ডস। এর সেন্ট্রাল ব্যাংকে জমা রয়েছে ৬১৩ টন স্বর্ণ। নিরাপত্তার স্বার্থে এই ভল্ট নিউ আমস্টারডামে সরিয়ে নেওয়ার ঘোষণা দিয়েছে ডাচ সেন্ট্রাল ব্যাংক।

৯। ভারত- 

স্বর্ণের দাম বাড়লেও ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে অনেক বেশি স্বর্ণ সঞ্চয় করেছে ভারত। ২০১৮ সালে দেশটির সঞ্চিত স্বর্ণের পরিমাণ ছিল ৫৬০.৩ টন। ২০১৯ এসে তা দাঁড়িয়েছে ৬১৮ টনে।

৮। জাপান- 

অর্থনীতির দিক থেকে জাপানের অবস্থান তৃতীয়। আর সঞ্চিত স্বর্ণের হিসেবে দেশটি অষ্টম অবস্থানে আছে। জাপানের সেন্ট্রাল ব্যাংকে মোট ৭৬৫ টন স্বর্ণ আছে।

৭। সুইজারল্যান্ড-

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ই ইউরোপের স্বর্ণ ব্যবসার কেন্দ্রবিন্দুতে পরিণত হয় এই দেশটি। বর্তমানে এই দেশের সঞ্চিত স্বর্ণের পরিমাণ ১০৪০ টন। সুইজারল্যান্ড সবচেয়ে বেশি স্বর্ণ সরবরাহ করে চীন ও হংকং এ।

৬। চীন- 

সঞ্চিত স্বর্ণের তালিকায় থাকা ষষ্ঠ দেশ চীন। অন্য দেশ থেকে তারা প্রচুর স্বর্ণ কিনে থাকে। দেশটির পিপলস ব্যাংকে সঞ্চিত স্বর্ণের পরিমাণ ১৯৩৭ টন।

৫। রাশিয়া- 

বিশ্বের সবচেয়ে বড় স্বর্ণ ক্রেতা হলো রাশিয়ার সেন্ট্রাল ব্যাংক। বর্তমানে দেশটির প্রশাসনের তত্ত্বাবধানে রয়েছে ২২১৯ টন স্বর্ণ। স্বর্ণ সঞ্চয়ে রাশিয়া বিশ্বে পঞ্চম।

৪। ফ্রান্স- 

ফ্রান্সের সেন্ট্রাল ব্যাংকে মজুদ থাকা স্বর্ণের পরিমাণ ২৪৩৬ টন। স্বর্ণ সঞ্চয়ের নিরিখে দেশটির অবস্থান চতুর্থ।

৩। ইতালি- 

বছরের পর বছর স্বর্ণ সঞ্চয় করে যাচ্ছে ইতালি। দেশটিতে ২৪৫২ টন স্বর্ণ সঞ্চিত রয়েছে।

২। জার্মানি- 

জার্মান প্রশাসনের তত্ত্বাবধানে সঞ্চিত মোট ৩৩৬৭ টন স্বর্ণ রয়েছে। স্বর্ণের নিরিখে জার্মানি বিশ্বের দ্বিতীয় ধনী দেশ।

১। আমেরিকা- 

সবচেয়ে বেশি স্বর্ণ সঞ্চিত রয়েছে কোথায়? উত্তর হলো আমেরিকা। দেশটিতে সঞ্চিত স্বর্ণের পরিমাণ কত জানেন? ৮১৩৪ টন!

স্বর্ণ সঞ্চয়ের দিক থেকে সেরা এই দেশগুলোর কথা কি জানা ছিল আপনার?

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন