ড. আতিউর রহমান বললেন, সরকারের কাজের স্বচ্ছতার কারণে বিশ্বব্যাংক সড়ক উন্নয়নে ব্লাঙ্কচেক পর্যন্ত দিতে রাজি

101
gb

বিশেষ প্রতিনিধি জিবি নিউজ 

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, একটা সময় বাংলাদেশের সড়ক উন্নয়নে বিশ^ব্যাংক সহায়তা দিতো। কিন্তু বিএনপি সরকারের আমলে দেশে বড় বড় প্রকল্পে দুর্নীতি হওয়ার কারণে বিশ^ব্যাংক এই খাতে বিনিয়োগ বন্ধ করে দেয়। বর্তমান সরকারের ধারাবাহিকতা, উন্নয়ন ও অবকাঠামো খাতে কাজের স্বচ্ছতা নিশ্চিত করার কারণেই বিশ^ব্যাংক নতুন করে এই খাতে অংশীদার হওয়ার প্রস্তাব দিয়েছে।
তিনি বলেন, সড়কের অবকাঠামো খাতে বিশ^ব্যাংকের ব্লাঙ্কচেক দেয়ার প্রস্তাব বাংলাদেশের জন্য খুবই ইতিবাচক। এজন্য সরকারকে স্বচ্ছতার ধারাবাহিকতা রক্ষা করতে হবে। একটা বিষয় সবসময় মাথায় রাখতে হবে, যে কারণে বিএনপির সময় বিশ^ব্যাংক এই প্রকল্প থেকে চলে গিয়েছিলো এখন যেন সেই কারণ না ঘটে। এজন্য বিশ^ব্যাংকের কাছ থেকে অর্থ নিয়ে প্রকল্প বাস্তবায়নে শতভাগ স্বচ্ছতা-জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। প্রস্তাবিত প্রকল্পগুলো যথাসময়ের মধ্যে মানসম্মতভাবে শেষ করতে হবে। এতে করে অর্থের অপচয় কম হবে এবং মানুষ দ্রুত সময়ের মধ্যে প্রকল্পের সুবিধা পাবে। এজন্য ঠিকাদার নিয়োগের সময় স্বচ্ছতার সঙ্গে সর্বোচ্চ যোগ্যতাসম্পন্ন প্রতিষ্ঠানকে কাজ দিতে হবে। এছাড়া প্রকল্প বাস্তবায়নের জন্য শক্ত মনিটরিং টিম দিয়ে কাজের ধারাবাহিকতা এবং মান নিশ্চিত করতে হবে।
তিনি আরও বলেন, বিভিন্ন দ্বিপাক্ষিক ঋণ থেকে বিশ^ব্যাংকের ঋণে অনেক সহজ শর্ত থাকে এবং পরিশোধের জন্য অনেক বেশি সময় পাওয়া যায়। ফলে বিশ^ব্যাংকের এই ঋণের সুযোগ কাজে লাগিয়ে বাংলাদেশের সড়ক খাতের দৃষ্টান্তমূলক উন্নয়ন করা সম্ভব |.       
gb

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More