বসবাসের অনুপযোগী শহরের তালিকায় ঢাকা তৃতীয়

117
gb

বিশেষ প্রতিনিধি জিবি নিউজ ২৪ ||

বিশ্বে বসবাসের সবচেয়ে অনুপযোগী শহরের তালিকায় ঢাকা তৃতীয় অবস্থানে রয়েছে। গত বছর এই তালিকায় ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়।
গবেষণা প্রতিষ্ঠান ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ) এর ২০১৯ সালের ১৪০টি শহরের তালিকায় ঢাকার অবস্থান তাই ১৩৮তম।

তবে বাসযোগ্য শহরের তালিকায় এ বছর দ্বিতীয়বারের মতো মেলবোর্নকে টপকে শীর্ষস্থান দখল করেছে ইউরোপের দেশ অস্ট্রিয়ার ভিয়েনা।

সিএনএন জানায়, সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতা, সংস্কৃতি, পরিবেশ, শিক্ষা, অবকাঠামো উন্নয়ন এবং স্বাস্থ্যসেবা উন্নয়নের জন্য প্রথমস্থান দখল করেছে ভিয়েনা।

এর আগে এক টানা সাতবছর প্রথমস্থানে ছিল অস্ট্রেলিয়ার মেলবোর্ন সিটি। গতবছর এমন দিনে ভিয়েনা যখন শহরটিকে পেছনে ফেলে দেয়, তখনই সবাই আবাক হয়ে যায়। এবারও দ্বিতীয় স্থানে মেলবোর্ন।

এছাড়া শীর্ষ পাঁচের মধ্যে অস্ট্রেলিয়ারই আরেকটি শহর আছে। বাসযোগ্য তৃতীয় শহর সিডনি। এরপর চারে স্থান পেয়েছে জাপানের ওসাকা। পাঁচে কানাডার ক্যালগরি। আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, বিশ্বের ১৪০টি শহরকে বাছাই করে বিভিন্ন বিষয়ের ভিত্তিতে ইতিবাচক ও নেতিবাচক অবস্থান র‌্যাংকিং করেছে ইআইইউ। শহরগুলোর রাজনৈতিক ও সামাজিক স্থিতিশীলতা, অপরাধ, শিক্ষা, স্বাস্থ্যসেবা প্রাপ্তি ইত্যাদির ওপর ভিত্তি করে এই সূচক প্রকাশ করেছে লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান।

তালিকাটির সবচেয়ে শেষে রয়েছে (১৪০তম) যুদ্ধবিধ্বস্ত সিরিয়া।

বাসযোগ্য শহরের তালিকায় ছয় নম্বরে আছে কানাডার ভ্যানকোভার, সাতে যৌথভাবে টরন্টো এবং জাপানের টোকিও। আটে ডেনমার্কের কোপেনহেগেন এবং দশে অস্ট্রেলিয়ার অ্যাডিলেড।

এ হিসেবে দেখা গেছে, বাসযোগ্য শহরের শীর্ষ দশের মধ্যে অস্ট্রেলিয়া, কানাডা এবং জাপানেরই আধিপত্য বেশি। একেকটি দেশ তিনটি এবং দুইটি করে শহর নিয়ে এগিয়ে আছে।

অন্যদিকে তালিকার একদম শেষের দিকে থাকা অর্থাৎ বিশ্বের স্বল্পতম বাসযোগ্য বা সবচেয়ে বেশি বসবাস অনুপযোগী শহর হলো মধ্যপ্রাচ্যের যুদ্ধবিধ্বস্ত শহর সিরিয়া।

সবচেয়ে বেশি বসবাস অনুপযোগী শীর্ষ ১০টি দেশের মধ্যে দ্বিতীয় নাইজেরিয়ার লাগোস, তৃতীয় ঢাকা, চারে লিবিয়ার ত্রিপলি, পাঁচে পাকিস্তানের করাচি, ছয়ে পাপুয়া নিউগিনির পোর্ট মোরসবি, সাতে জিম্বাবুয়ের হারারে, আটে ক্যামেরুনের ডাউলালা, নয়ে আলজেরিয়ার আলজিয়ার্স এবং দশে ভেনিজুয়েলার কারাকাস।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More