ভারতের বিহারে মস্তিষ্কে ইনফেকশনে ১৪ শিশুর মৃত্যু

168
gb

ভারতের বিহারে ভয়ঙ্কর ভাইরাসের আক্রমণে মস্তিষ্কে ইনফেকশন বা এনসেফালাইটিস রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে।

এ রোগে আক্রান্ত হয়ে শনিবার পর্যন্ত রাজ্যটিতে ১৪ শিশু মারা গেছে। একই সঙ্গে গুরুতর অবস্থায় হাসপাতালে ভর্তি হয়েছে আরও ১৫টি শিশু। খবর এনডিটিভির।

বিহারের মুজাফফরপুর জেলার ১৪ শিশু মারা গেছে, যাদের মধ্যে তীব্র মস্তিষ্ক প্রদাহের লক্ষণ অ্যাকিউট এনসেফালাইটিস সিন্ডম (এইএস) ছিল।

এ ছাড়া এ রোগের লক্ষণ নিয়ে আরও বেশ কয়েক শিশু হাসপাতালে চিকিৎসাধীন। চিকিৎসকরা বলছেন, হাসপাতালে ভর্তি শিশুদের শরীরে তীব্র মাত্রার জ্বর এবং অন্য ইনফেকশনের উপসর্গ রয়েছে।

মুজাফফরপুরের শ্রী কৃষ্ণ মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের (এসকেএমসিএইচ) সুপারিনটেনডেন্ট সুনিল শাহী জানিয়েছেন, তাদের হাসপাতালে এ রোগ নিয়ে এখন পর্যন্ত ৩৮ শিশু ভর্তি হয়েছে।

তাদের মধ্যে বেশিরভাগ রোগীরই রক্তে গ্লুকোজের অভাব রয়েছে। এখন পর্যন্ত মারা গেছে ১৪ শিশু।

হাসপাতালটির ক্রিটিক্যাল কেয়ার ইউনিটের (সিসিইউ) প্রধান ডা. গোপাল সানি বলেন, যখন তাপ ও আর্দ্রতা বৃদ্ধি পায়, তখন এসব শিশুর শরীরের ঘাম বাষ্পীভূত হতে পারে না। এ ছাড়া গত কয়েক দিনে আর্দ্রতার মাত্রা ছিল ৫০ শতাংশের বেশি।

এমন জটিল লক্ষণ নিয়ে আমাদের কাছে ১৫ শিশু চিকিৎসাধীন আছে। এ ছাড়া এই লক্ষণ নিয়ে প্রতিদিনই প্রায় ৮-৯ রোগী হাসপাতালে আসছে।

চিকিৎসকদের মতে, এনসেফালাইটিস একটি ভাইরাল ইনফেকশন, যার কারণে হালকা জ্বর বা মাথাব্যথা হতে পারে।

এই ওয়েবসাইটটি আপনার অভিজ্ঞতা উন্নত করতে কুকি ব্যবহার করে। আমরা ধরে নিচ্ছি যে আপনি এটির সাথে ঠিক আছেন তবে আপনি চাইলে অপ্ট-আউট করতে পারেন Accept আরও পড়ুন