‘নারীদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমেই দেশকে আরো এগিয়ে নিতে হবে’

প্রশিক্ষণ কর্মশালায় শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

6,249
gb

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি এমপি বলেছেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী এবং নারীদের দক্ষতা বৃদ্ধির মাধ্যমেই দেশকে আরো এগিয়ে নিতে হবে। আজ শুক্রবার সকালে কাকরাইলের আইডিইবি ভবনে আইডিইবি শিক্ষা ও প্রশিক্ষণ বিভাগ আয়োজিত ‘আইডিইবি ওমেন লিডারশিপ ডেভলপমেন্ট’ শীর্ষক ২ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

মেহের আফরোজ চুমকি বলেন, সমাজে অন্যের প্রতি নারীদের নির্ভরশীলতা থেকে বেরিয়ে আসতে হবে। প্রত্যেক নারীকে নিজ নিজ অবস্থানে প্রতিষ্ঠিত হতে হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের প্রতি সবসময় সহানুভূতিশীল। তাঁর নেতৃত্বে বাংলাদেশের নারীরা দক্ষতার সাথে সামনের দিকে এগিয়ে চলেছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এগিয়ে যাবে। শেখ হাসিনা ২০২১ সালে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালে উন্নত দেশের যে স্বপ্ন দেখছেন সে স্বপ্ন বাস্তবে রূপ দেওয়া তখনই সম্ভব যখন আমরা পুরুষের পাশাপাশি নারীদেরকেও সমানভাবে দক্ষ করে তুলতে পারব।

মেহের আফরোজ চুমকি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য নেতৃত্বে মাত্র নয় মাস যুদ্ধ করে আমরা স্বাধীনতা অর্জন করেছিলাম। তাই বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে বাংলাদেশের নারীদের সঠিক নেতৃত্ব দানের যোগ্যতা অর্জন করতে হবে।

তিনি আইডিইবি আয়োজিত ২ দিনব্যাপী এই কর্মশালার প্রশংসা করে বলেন, নারীদের প্রতিষ্ঠার জন্য বর্তমান সরকার ক্ষুদ্র ঋণ থেকে শুরু করে সকল ধরনের সহযোগিতা করতে প্রস্তুত।

 

আইডিইবি’র সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) কাজী রওশন আক্তার। অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে  বক্তব্য রাখেন আইডিইবি’র সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) মোঃ ফজলুর রহমান খান ও আইডিইবি’র শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক মো. ইদরীস আলী প্রমুখ।