রাশিয়া বিশ্বকাপের টিকিট পাওয়ার দ্বারপ্রান্তে ইংল্যান্ড

2,867
gb

বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করার জন্য ‘রেড হট’ টোটেনহ্যাম হটস্পার্সের স্ট্রাইকার হ্যারি কেনের গোলের দিকে তাকিয়ে আছে ইংল্যান্ড। আগামীকাল বছাইপর্বের গ্রুপ ম্যাচে স্লোভেনিয়ার মোকাবেলা করবে ইংলিশরা।

গোটা আগস্ট মাস নির্জীব থাকা ২৪ বছর বয়সী এই স্ট্রাইকার সেপ্টেম্বরে এসে রুদ্রমুর্তি ধারণ করেন। এ সময় ক্লাব ও জাতীয় দলের হয়ে আট ম্যাচে অংশ নিয়ে কেন গোল করেছেন ১৩টি।

স্লোভেনিয়ার বিপক্ষে ওয়েম্বলিতে বৃহস্পতিবার অনুষ্ঠিতব্য বাছাইপর্বের ম্যাচে কেন তার স্বাবলীল খেলা দিয়ে গোলের দেখে পেলেই আগামী বছর রাশিয়া বিশ্বকাপে জায়গা পেয়ে যাবে ইংলিশরা। সতীর্থরাও এ ম্যাচের আগে কেনের বিষয়ে বেশী জোর দিচ্ছেন। গোলকিপার জো হার্ট বলেন, ‘সে এখন ফর্মের তুঙ্গে। ধারাবাহিকতা বজায় রেখে সাম্প্রতিক সময়ে অনেক গোল করছে। প্রতিটি মৌসুমেই গোল করে আসছে বিশ্বমানের এই ফুটবলার। যে কারণে তাকে নিয়ে আমাদের প্রত্যাশাও অনেক বেশি। ‘

ইনজুরি কাটিয়ে গত মৌসুমের শেষভাগে আন্তর্জাতিক ফুটবলে ফিরে আসার পর থেকে কেনই গোল করে বিশ্বকাপের বাছাইপর্বে গ্যারেথ সাউথগেটের দলকে সঠিক পথে রেখেছেন।

গত জুনে গ্লাসগোতে অনুষ্ঠিত স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচের ৯৩তম মিনিটে তার সমতাসূচক গোলে পরাজয়ের লজ্জা থেকে রক্ষা পেয়েছে ইংল্যান্ড। তিনি গোলটি না পেলে ১৯৯৯ সালের পর প্রতিবেশী দেশটির কাছে পরাজয়ের লজ্জায় ডুবতে হতো ইংলিশদের। গত মাসে কেনের জোড়া গোলে ভর করে মাল্টার বিপক্ষে ৪-০ গোলে জয়লাভ করে ইংল্যান্ড।

এদিকে ফিফার নিষেধাজ্ঞায় পড়ে এই ম্যাচে খেলতে পারছেন না কেনের লিভারপুল সতীর্থ ডেলে আলী। গত মাসে স্লোভাকিয়ার বিপক্ষে ২-১ গোলে জয় পাওয়া ম্যাচের সময় মধ্যমা প্রদর্শনের কারণে এই শাস্তি ভোগ করতে হচ্ছে তাকে।

উয়েফা অঞ্চলের বাছাইপর্বে ‘এফ’ গ্রুপে অংশ নেয়া ইংল্যান্ড বর্তমানে স্লোভাকিয়ার চেয়ে ৫ পয়েন্ট বেশি নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে অবস্থান করছে। আগামীকাল স্লোভেনিয়ার বিপক্ষে কিংবা ৩ দিন পর রবিবার লিথুয়ানিয়ার বিপক্ষে ম্যাচ দুটি থেকে আর মাত্র ২ পয়েন্ট সংগ্রহ করতে পারলেই সরাসরি রাশিয়া বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলা নিশ্চিত হবে ইংলিশদের। যা হবে ইংল্যান্ডের জন্য টানা ষষ্ঠবারের মত বিশ্বকাপের চূড়ান্ত আসরে অংশগ্রহণ।

এদিকে ক্লাব সতীর্থ কেন এবং ইংলিশ দলকে সতর্ক করে দিয়ে স্লোভেনিয়ার অধিনায়ক বস্তিয়ান সেজার বলেছেন, ‘কোনো রকম ভয়-ডর ছাড়াই তার দল ম্যাচে অংশ নিবে। আমি দেখেছি কেন ভাল ফর্মে আছে। ইংল্যান্ড দলে ভাল খেলোয়াড় আরো আছে। আমরা তাদের সমীহ করি। তবে তাদের ভয় পাইনা। সর্বশেষ আমরা নিজেদের মাঠে তাদের বিপক্ষে খেলেছি। খুব কঠিন মনে হয়নি। এবার আমাদেরকে পুরো ম্যাচ জুড়েই নজর রাখতে হবে। তা না হলে শাস্তি পেতে হবে। ‘