বাংলাদেশ ৫ উইকেটে জয়ী

ওয়েস্ট ইন্ডিজকে উড়িয়ে দিয়ে সিরিজ শুরু টাইগারদের

213
gb
# সৈয়দ নাজমুল হাসান, ঢাকা।।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে জয় পেয়েছে বাংলাদেশ। আগে ব্যাট করে ক্যারিবীয়দের করা ৯ উইকেটে ১৯৫ রান তাড়া করতে নেমে ১৪ ওভার ৫ বল হাতে রেখে জয় তুলে নেন বাংলাদেশ দল। মুশফিকুর রহীম দলের পক্ষে অপরাজিত থেকে সর্বোচ্চ অপরাজিত ৫৫ রান করেছেন।

রোববার দিবা-রাত্রির ম্যাচে রান করতে নেমে খুব একটা স্বচ্ছন্দে খেলতে পারেনি বাংলাদেশী ব্যাটসম্যানরা। দলীয় ৪২ রানেই প্রথম দুই উইকেটের পতন ঘটে। তবে এরপর মিডল অর্ডারে ছোট ছোট জুটিতে জয় তুলে নিয়েছে দল। তামিম ইকবাল(১২) রান না পেলেও আরেক ওপেনার লিটন দাস করেছন ৪২ রান। দুই উইকেট পড়ার পর মুশফিক ছিলেন দলের একমাত্র আস্থার প্রতীক । এক প্রান্ত দিয়ে রান তুলতে থাকেন তিনি।

ওয়েস্ট ইন্ডিজের বোলারদের কৃতিত্বের চেয়ে এই ম্যাচে উইকেট হারানোয় ব্যাটসম্যানদের দায় ছিলো বেশি। বিশেষ করে তামিম ইকবাল, সৌম্য সরকার আউট হয়েছেন খোঁচা দিয়ে ক্যাচ তুলে। সাকিব আল হাসান অযথা মারমুখী হতে গিয়ে উইকেট ছুড়ে এসেছেন।
সাকিব ৩০ রান করেছেন ২৬ বলে আর সৌম্য ১৯ রান করেছেন ১৩ বলে।

মুশফিকের ইনিংসটি ছিলো পুরোপুরি পেশাদার। রান তোলার তাড়া না থাকায় ঝুঁকি নিতে যাননি এই মিডল অর্ডার ব্যাটসম্যান। শেষ পর্যন্ত মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে ম্যাচ শেষ করে ফিরেছেন। রিয়াদ অপরাজিত ছিলেন ১৪ রানে।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে বাংলাদেশী বোলাদের তোপের মুখে নির্ধারিত পঞ্চাশ ওভারে ৯ উইকেটে ১৯৫ রানের বেশি তুলতে পারেনি সফরকারীরা। ওপেনার শাই হোপ সর্বোচ্চ ৪৩ রান করেছেন।

বাংলাদেশী বোলারদের মধ্যে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা ও আরেক পেসার মুস্তাফিজুর রহমান ৩টি করে উইকেট নিয়েছেন।

এই জয়ের ফলে তিন ম্যাচ ওয়ানডে সিরিজে ১-০ তে এগিয়ে গেল টাইগাররা।