রোহিঙ্গা শরনার্থীদের জন্য সিমান্ত খুলে দেয়ার জন্য বাংলাদেশের প্রশংসা করেছে টিএলএইচআরসি

170
gb
ওয়াশিংটন: বার্মা থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য সিমান্ত খুলে দেয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেছে যুক্তরাষ্ট্রের টম লান্টোস হিউম্যান রাইটস কমিশন (টিএলএইচআরসি)। একই সাথে আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে আইনশৃংখলা বাহিনি কর্তৃক মানবাধীকার লংঘন, রাজনৈতিক সহিংসতায় উদ্বেগ প্রকাশ করেছে টিএলএইচআরসি।
বাংলাদেশের আসন্ন নির্বাচন ও মানবাধীকার নিয়ে ১৫ নভেম্বর শুক্রবার যুক্তরাষ্ট্রের ক্যাপিটাল হীলে অনুষ্ঠিত প্রেস ব্রিফিং এ প্যানেলিস্ট হিসেবে বক্তব্য রাখেন এশিয়া এডভোকেসি ডিরেক্টর জন শিফটন, হিউম্যান রাইটস ওয়াচের ড. ওয়ারিশ হুসাইন, যুক্তরাষ্ট্রের  আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা কমিশন সিনিয়র প্রোগ্রাম ব্যবস্থাপক লাউরা ব্র্যামন, ওয়ার্ল্ড ভিসান, চাইল্ড প্রটেকশান এন্ড এডুক্যাশান টিম। ব্রিফিং এ বক্তারা বাংলাদেশ সরকারকে অধিকার ও স্বাধীনতা রক্ষা করার জন্য এবং আগামী নির্বাচনে ন্যায্য ভোটাধিকার নিশ্চিত করার জন্য মার্কিন সরকার এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের করনীয় বিষয়ে সুপারিশ করেন।
ব্রিফিং এ বক্তারা বাংলাদেশি নিরাপত্তা বাহিনী, বিশেষ করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), মাদক বিরোধী তথাকথিত যুদ্ধের বিরুদ্ধে রাজনৈতিক বিরোধীদের হত্যার অভিযোগ করেছে। বার্তাসংস্থা রয়টার্সের বরাত দিয়ে প্রেস ব্রিফিং এ জানায়, নিরাপত্তা বাহিনী ২০১৮ সালে আইনশৃংখলা বাহিনি প্রায় ২০০ জনেরও বেশি লোককে হত্যা করেছিল। সংখ্যালঘু গোষ্ঠী, নারী ও শিশু বিশেষত হিন্দু, বৌদ্ধ এবং খ্রিস্টান নিয়মিত বৈষম্যের মুখোমুখি। হিন্দুদের অবৈধ ভূমি অভিযান এবং তাদের মন্দির ও বাড়িঘর ধ্বংস করা হয়েছে, যা দেশের বসবাসরত হিন্দুদের সংখ্যা হ্রাসে অবদান রেখেছে। লিঙ্গ পাচার, শিশু শ্রম ও শিশু বিষয়কে মোকাবেলা করার জন্য কার্যকর সুরক্ষা কৌশলগুলি প্রয়োজন, বিশেষ করে ১৮ বছরের কম বয়সী ৫২% মেয়ে বিয়ে করছেন।
যুক্তরাষ্ট্রের ক্যাপিটাল হীলের রেবার্ন বিল্ডিং এ অনুষ্ঠিত এই ব্রিফিং এ উপস্থিত ছিলেন রাষ্ট্রদূত মোঃ জিয়া উদ্দিন, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের প্রাক্তন রাষ্ট্রদূত মিস বার্নীকট, ডপুটি মিশন প্রধান মাহবুব হাসান সালেহ, প্রেস মিনিস্টের শামিম আহমেদ সহ দুতাবাসের উর্ধতন কর্মকর্তাগন। আরো উপস্থিত ছিলেন ভার্জিনিয়া আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক এডঃ অমর ইসলাম, বঙ্গবন্ধু পরিষদ সাংগঠনিক স্পম্পাদক দস্তগীর জাহাঙ্গীর, হুসেন জাহিদ প্রমুখ।