ভোট প্রদান শেষ : আবারো ক্ষমতায় আসছে বরিস জনসনের কনজারভেটিভ পার্টি

62
gb

জিবি নিউজ ডেস্ক ।।

যুক্তরাজ্য পাঁচ বছরেরও কম সময়ের মধ্যে তৃতীয় দফা সাধারণ নির্বাচনের ভোট প্রদান সম্পন্ন হয়েছে রাত ১০টায়। ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড এবং নর্দার্ন আয়ারল্যান্ড জুড়ে থাকা ৬৫০ টি নির্বাচনী কেন্দ্রে স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। চলে রাত ১০টা পর্যন্ত।

ঠিক ১০টায় এক্সিট পোল প্রকাশ করেছে বিবিসি। এতে দেখা যাচ্ছে, বিবিসি, আইটিভি ও স্কাই নিউজের জরিপে আবারো ক্ষমতায় আসছে বরিস জনসনের কনজারভেটিভ পার্টি। কোন যাদুকরি পরিবর্তন না হলে এককভাবে ক্ষমতায় যাবে কনজারভেটিভ পার্টি। ব্রিটেনের ক্ষমতায় যেতে ৬৫০টি সিটের মধ্যে ৩২৬ সিটের প্রয়োজন। এক্সিট পোলে দেখা যাচ্ছে কনজারভেটিভ পার্টি পাচ্ছে ৩৬৮টি আসন, লেবার পাবে ১৯১টি, এসএনপি পাবে ৫৫টি, লিবডেম পাবে ১৩টি, পিসি পার্টি পচ্ছে ৩টি, গ্রীন পার্টি পাচ্ছে ১টি, অন্যান্য ১৯টি।
বিবিসি জানিয়েছে গত বছরের চেয়ে ৫০টি আসন বেশি পাবে কনজাবেটিভ, আর ৭১টি সিট হারাতে পারে লেবার পার্টি।

বিস্তারিত আরো আসছে
এর আগে ২০১৭ সালে ৮ই জুন এবং ২০১৫ সালে ৭ই মে ভোটগ্রহণ হয়েছিল। আজ ১২ ডিসেম্বরের ভোটগ্রহণ শেষ হওয়ার সাথে সাথে গণনা শুরু হয়েছে। শুক্রবার ভোরের দিকে বেশিরভাগ ফলাফল ঘোষণার কথা রয়েছে।
সাধারণ নির্বাচনের মতো এবারও ফার্স্ট পাস্ট পোস্ট সিস্টেমের অধীনে মোট ৬৫০ জন এমপি নির্বাচন করা হবে। এই পদ্ধতির আওতায়, একটি আসনে যে প্রার্থী সর্বাধিক ভোট অর্জন করেন, তিনিই এমপি নির্বাচিত হন।
২০১৭ সালে, নিউক্যাসল সেন্ট্রাল প্রথম কোন নির্বাচনী এলাকা যেখানে ভোটগ্রহণ শেষ হওয়ার এক ঘণ্টার মাথায় ফলাফল ঘোষণা করে।
যুক্তরাজ্যে ঐতিহ্যগতভাবে প্রতি চার বা পাঁচ বছরে একবার নির্বাচন অনুষ্ঠিত হয়।

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More