প্রবাসীদের ন্যাশনাল আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র দিতে প্রস্তুত নির্বাচন কমিশন

35
gb

প্রতিনিধি, সৌদি আরব :

সৌদি আরবে এক মতবিনিময় সভায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা বলেন, প্রবাসীদের ন্যাশনাল আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র দিতে প্রস্তুত নির্বাচন কমিশন । জেদ্দাস্হ বাংলাদেশ কনসাল জেনারেল কর্তৃক আয়োজিত সৌদিআরব প্রবাসী বাংলাদেশিদের এনআইডি (জাতীয় পরিচয়পত্র) প্রদান বিষয়ক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। খুব শীঘ্রই প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র প্রদানের লক্ষ্যে দূতাবাস ও কনস্যুলেট জেনারেলে এ বিষয়ে বিশেষ ডেস্ক স্থাপন করা হবে বলে জানিয়েছেন তিনি।

২০ আগষ্ট মঙ্গলবারের মতবিনিময় সভায় তিনি বলেন, প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র খুব জরুরি। বাংলাদেশের ২৮ টি ক্ষেত্রে এখন এনআইডি কার্ড ছাড়া কোন কাজ করা সম্ভব নয়। সেই লক্ষ্যে প্রবাসীদের এনআইডি কার্ড দিতে প্রস্তুত নির্বাচন কমিশন। সেজন্য প্রবাসীদের অনলাইনের মাধ্যমে ফরম পূরণ করে কনস্যুলেট বা দূতাবাসে জমা দিতে হবে। এরপর দূতাবাস বাংলাদেশে তাদের স্থায়ী ঠিকানা অনুযায়ী জেলাভিত্তিক প্রাথমিক তালিকা প্রস্তুত করে পাঠাবে ইসির কাছে।ইসি জেলা নির্বাচন কর্মকর্তার মাধ্যমে তা যাচাই-বাছাই করে ২১ থেকে ৩০ কার্যদিবসের মধ্যে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে।

এ কে এম হুদা আরও বলেন, প্রবাসী ও কমিটির নেতৃবৃন্দ খেয়াল রাখতে হবে যাতে করে রোহিঙ্গা বা অন্য কোন গোষ্ঠী যেন এই সুবিধা গ্রহণ করতে না পারে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে নুরুল হুদা বলেন, কয়েকটি দেশের দূতাবাসে পাসপোর্ট করার ব্যবস্থা রয়েছে। কিন্তু একই কায়দায় জাতীয় পরিচয়পত্র দেয়া কঠিন। পাসপোর্ট ডাটা বেইজ এর সাথে নির্বাচন কমিশনের ডাটা বেইজ এক নয় তাই পাসপোর্ট ডাটা বেইজ দিয়ে এনআইডি কার্ড দেওয়া খুব কঠিন বলে মনে করেন তিনি।

জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এফএম বোরহান উদ্দিন এর সভাপতিত্বে এতে আরও উপস্থিত ছিলেন, প্রধান নির্বাচন কমিশনারের সহধর্মিণী মিসেস হুদা, রিয়াদ দূতাবাসের মিনিষ্টার এস এম আনিসুল হক, কার্যালয় প্রধান ডক্টর ফরিদউদ্দিন আহমদ, জেদ্দা কনস্যুলেটের কর্মকর্তা, প্রবাসী কমিউনিটির নেতৃবৃন্দ ও বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিগণ।

উল্লেখ্য, বিশ্বের ১৬০টি দেশে চাকরি সূত্রে অবস্থান করছেন বাংলাদেশের প্রায় এক কোটি নাগরিক । প্রবাসীদের অনেকের নেই কোন ন্যাশনাল আইডি কার্ড বা জাতীয় পরিচয়পত্র। দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি সোনার মানুষ হিসেবে পরিচিত এই প্রবাসীদের দীর্ঘদিনের দাবী জাতীয় পরিচয়পত্র প্রদান এবং ভোটাধিকার।

gb
মন্তব্য
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More